ইউক্রেনের পর এবার যে অঞ্চলে বাড়ছে ওয়াগনার বাহিনীর দাপট

ইউক্রেনের পর এবার যে অঞ্চলে বাড়ছে ওয়াগনার বাহিনীর দাপট

আন্তর্জাতিক স্লাইড

ফেব্রুয়ারি ২৬, ২০২৪ ১১:৫৪ পূর্বাহ্ণ

ওয়াগনার বাহিনী নিয়ে গত বছর তোলপাড় হয়েছিল বিশ্বে। ইউক্রেনের পর এবার আফ্রিকায় ওয়াগনার বাহিনী নিয়ে নতুন খেলা শুরু করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

লন্ডনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান র‍য়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের (আরইউএসআই) দাবি করেছে, বাহিনীটিকে ভেঙে দেওয়ার বদলে প্রিগোজিনের মৃত্যুর পর বিদেশে অবস্থান করা ওয়াগনার যোদ্ধাদের দায়িত্ব দেওয়া হয়েছে রুশ সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউকে। মূলত আসল দায়িত্ব পেয়েছেন রুশ জেনারেল আন্দ্রেই আভেরিয়ানভ। ইউক্রেনে বর্তমানে ওয়াগনার লড়ছে‘ভলান্টিয়ার কোরের’ অওতায়। অন্য দেশগুলোতে এই বাহিনীর নাম ‘এক্সপিডিশনারি কোর’।

খনিজ সম্পদ ও জ্বালানির সমৃদ্ধ মহাদেশ আফ্রিকা। লিবিয়ার সবচেয়ে বেশি জ্বালানি তেল ও সোনার মজুদ। ভৌগোলিক দিক দিয়েও দেশটি নাইজার, চাদ, সুদান ও ইউরোপের সাথে যুক্ত।

সেই সুযোগ নিতেই ওয়াগনারের দায়িত্ব পাওয়ার পরই আফ্রিকায় মন দিয়েছেন জেনারেল আন্দ্রেই আভেরিয়ানভ। গত বছরের সেপ্টেম্বরে মালি, বুরকিনা ফাসো, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র ও নাইজার সফরের পর লিবিয়ায় গিয়ে লিবিয়ান ন্যাশনাল আর্মির প্রধান ফিল্ড মার্শাল খলিফা হাফতারের সঙ্গে দেখা করেন। সব ক্ষেত্রেই তিনি যে প্রস্তাবটা দিয়েছেন, তা হলো নিরাপত্তার বিনিময়ে সম্পদ।

বর্তমানে লিবিয়ায় ‘এক্সপিডিশনারি কোরের’ আটশ’র মতো যোদ্ধা অবস্থান করছে। এ ছাড়া সাব-সাহারায় বাহিনীটির আরও প্রায় ৪ হাজার ৬০০ যোদ্ধা রয়েছেন। দিনে দিনে সেই প্রভাব আরও বাড়ছে।

সূত্র: আলজাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *