ইংরেজি অভিধানের বর্ষসেরা শব্দ ‘এআই’

ফিচার

নভেম্বর ৪, ২০২৩ ৭:৩৬ অপরাহ্ণ

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সংক্ষিপ্ত রূপ “এআই”-কেই ওয়ার্ড অফ দ্য ইয়ার নির্বাচিত করেছে কলিনস ডিকশনারি। কোটি কোটি ওয়ার্ড বিচার করে এই সিদ্ধান্তে এসে পৌঁছেছে কলিনস ডিকশনারি কর্তৃপক্ষ।

২০২৩ সালে ‘যুগান্তকারী সাফল্য’ দেখিয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি। এটি ভালো বা মানবতার জন্য বিধ্বংসী কোনো প্রযুক্তি কিনা, তা নিয়ে নিয়মিত বিতর্ক চললেও ‘এআই’ শব্দটিকে ‘ওয়ার্ড অফ দ্য ইয়ার’-এর খেতাব দিয়েছেন ইংরেজি অভিধান ‘কলিন্স ডিকশনারি’র প্রকাশকরা।

অনলাইন ও প্রিন্ট সংস্করণে প্রকাশ পাওয়া গ্লাসগোভিত্তিক এই অভিধানের প্রকাশকের তথ্যানুসারে, এ বছর এআই শব্দের ব্যবহার বেড়েছে চারগুণ।
কলিন্সের ব্যবস্থাপনা পরিচালক অ্যালেক্স বেক্রফট বলেন, ২০২৩ সালের ‘সবচেয়ে আলোচিত বিষয়’ ছিল এআই।

তবে শুধু এআই নয়, তালিকায় আরও বেশকিছু শব্দ ছিল, যা নিয়ে আলোচনা হয়েছে। অনেক আলোচনার পর কিছু ওয়ার্ডকে নিয়ে একটা তালিকা তৈরি করা হয়েছিল। সেই তালিকায় “বাজবল”-ও ছিল। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে ক্রিকেটে খেলার সময় “বাজবল” প্রবলভাবে আলোচনায় আসে। এক কথায় “বাজবল” মানে অত্যন্ত আক্রমণাত্মক ক্রিকেটের রীতি। বিশেষ করে ব্যাটিং ও ফিল্ডিংয়ের সময় এই নীতি নিয়ে খেলেছিল ইংল্যান্ড।

আমরা জানি এ বছর কৃত্রিম বুদ্ধিমত্তার দিকে বড় মনোযোগ ছিল। আর বেশ দ্রুতই আমাদের দৈনন্দিন জীবনের প্রযুক্তি যেমন ইমেইল, স্ট্রিমিং বা অন্যান্য ভবিষ্যৎমুখী ব্যবস্থায় যুক্ত হয়েছে এটি।

এই প্রসঙ্গে বিবিসি চ্যাটজিপিটির মন্তব্য জানতে চাওয়ার পর এআই চ্যাটবটটি বলেছে, কলিন্স ডিকশনারিতে এআই বছরের সেরা শব্দ হিসেবে বাছাই হওয়ার মাধ্যমে ইঙ্গিত মেলে— আমাদের বিবর্তিত পৃথিবী, যেখানে উদ্ভাবন ও রূপান্তরের পেছনে কাজ করে অ্যালগরিদম ও ডেটা, সেখানে বড় প্রভাব রেখেছে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *