আমি মানসিকভাবে বিপর্যস্ত: কোহলি

খেলা স্লাইড

আগস্ট ২৮, ২০২২ ৭:৩৭ পূর্বাহ্ণ

দীর্ঘ আলোচনা-সমালোচনায় অনেকদিন চুপ হয়ে ছিলেন বিরাট কোহলি। অবশেষে এশিয়া কাপের ঠিক আগ মূহুর্তে মুখ খুললেন ভারতের এই ব্যাটসম্যান।

কেন বিশ্রামে ছিলেন, তার কারণ জানালেন। বললেন, টানা ব্যর্থতা তাকে মানসিকভাবে বিপর্যস্ত করে দিয়েছিল । এতটাই যে, শেষ এক মাসে ব্যাটও ধরেননি তিনি।

স্টার স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি শেষ এক মাসে ব্যাট ছুঁইনি। ১০ বছরে এই প্রথম বার এমন কিছু হলো। আমার শরীর বলছিল একটু বিশ্রাম নিতে। একটু পিছিয়ে যেতে। আমার কিছুই ভাল লাগত না। এমনিতে আমি মানসিকভাবে খুবই শক্ত। তবে সব কিছুর একটা সীমা আছে। সেটা ছাড়িয়ে গেলে তার ফল খুব খারাপ হয়। সে কারণে কখনো কখনো একটু থেমে যেতে হয়।’

শেষ তিন বছর ধরে তার ব্যাটে সেঞ্চুরি নেই। টানা ব্যর্থতা তাকে মানসিকভাবে দুর্বল করে দিয়েছে, সেটা নির্দ্বিধায় জানালেন কোহলি।
কোহলি বলেন, ‘খারাপ সময়টা আমাকে অনেক শিক্ষা দিয়েছে। স্বীকার করতে কোনও লজ্জা নেই যে আমি মানসিক ভাবে দুর্বল হয়ে পড়েছিলাম। এটা স্বাভাবিক ঘটনা। কিন্তু অনেকেই তা বলতে লজ্জা পায়। কারণ, আমরা চাই না কেউ আমাদের দেখে দুর্বল বলুক। কিন্তু বিশ্বাস করুন, আত্মবিশ্বাসী থাকার মিথ্যে অভিনয় করার চেয়ে দুর্বল হিসেবে নিজেকে স্বীকার করে নেওয়া অনেক ভাল।’

মাঠে নিজের সামর্থ্যের শতভাগ দেওয়ার ক্ষেত্রে কোহলির জুড়ি মেলা ভার, সেটা অনুশীলন সেশনেও। তবে মানসিকভাবে বিপর্যস্ত হয়ে কোহলি সে অনুপ্রেরণাটাও হারিয়ে ফেলেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *