আজ শুরু হচ্ছে আইসিসির ‘স্টপ ক্লক’ নিয়মের ট্রায়াল

আজ শুরু হচ্ছে আইসিসির ‘স্টপ ক্লক’ নিয়মের ট্রায়াল

খেলা

ডিসেম্বর ১৩, ২০২৩ ১০:৫৯ পূর্বাহ্ণ

সদ্য সমাপ্ত ওয়ানডে বিশ্বকাপে আলোচনার অন্যতম বড় বিষয় ছিল ‘টাইমড আউট।’ বিশ্বকাপে বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচে অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউজের ওই আউট নিয়ে কম জলঘোলা হয়নি। এই নিয়ম অনুসারে নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাটসম্যানদের পিচে বল খেলার জন্য প্রস্তুত থাকতে হয়।

এবার বোলারদের জন্যও একই ধরনের নিয়ম এনেছে আইসিসি। তবে ‘স্টপ ক্লক’ নামের সেই নিয়মের পুরোপুরি বাস্তবায়নের আগে চলতি ডিসেম্বর থেকেই ট্রায়াল (পরীক্ষামূলক প্রয়োগ) শুরু হতে যাচ্ছে।

স্টপ ক্লকের প্রাথমিক নিয়ম অনুযায়ী- বোলাররা প্রতি ওভারের মাঝে সর্বোচ্চ ৬০ সেকেন্ডের বিরতি দিতে পারবেন। এক ইনিংসে যদি তিনবার এর চেয়ে বেশি সময় দেরি করা হয়, তাহলে ফিল্ডিং করা দলকে ৫ রান পেনাল্টি করা হবে। ওই ৫ রান যোগ হবে ব্যাটসম্যানদের দলে।

ম্যাচ ভেন্যুতে প্রদর্শনীয় একটি স্থানে একটি ইলেকট্রনিক ঘড়ি থাকবে, যেখানে প্রতি ওভারের মাঝে ৬০ থেকে ক্রমান্বয়ে শূন্য পর্যন্ত সেকেন্ড গণনা করবে। ডিসেম্বর থেকে শুরু হয়ে এর পরীক্ষা-নিরীক্ষা চলবে আগামী বছরের এপ্রিল পর্যন্ত। আর বিষয়টি পরীক্ষার জন্য প্রতি ওভারের মাঝে ঘড়িতে সময় দেখা হবে।

তাই এটিকে নাম দেওয়া হয়েছে ‘স্টপ ক্লক’ পদ্ধতি। সে অনুসারে- বোলিং দলকে পরবর্তী ৬০ সেকেন্ডের মধ্যে পরের ওভার শুরু করতে হবে। এর ভেতর ওই দল বল করতে প্রস্তুত না থাকলে আম্পায়াররা তাদের সতর্ক করবেন। এভাবে নির্ধারিত এই সময়টা তিনবার অতিক্রম করে গেলে তাদের জরিমানা হিসেবে দিতে হবে ৫ রান।

আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর ম্যাচে ওই নিয়মের ট্রায়াল চালানো হবে। ডিসেম্বর থেকে এপ্রিলের মধ্যে সবমিলিয়ে ৫৯টি আন্তর্জাতিক ম্যাচের সূচি রয়েছে। এই নিয়মটি প্রথম দেখা যাবে আগামীকাল (১৩ ডিসেম্বর) ভোর সাড়ে ৪টায় শুরু হতে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ডের প্রথম টি-২০ ম্যাচে।

ওয়ানডে ও টি-২০ প্লেয়িং কন্ডিশন অনুযায়ী এই নিয়ম যুক্ত করা হবে আইসিসির ৪১.৯ অনুচ্ছেদের উপ-অনুচ্ছেদ ৪১.৯.৪-এ। যেখানে আগে থেকেই ফিল্ডিং দলের সময় নষ্টের কারণে শাস্তির বিধান রয়েছে।

তবে সুনির্দিষ্ট কিছু ক্ষেত্রে ওই ঘড়ি বন্ধ থাকবে। যেমন ‍নতুন ওভারের মাঝে যখন কোনো নতুন ব্যাটসম্যান ক্রিজে আসবেন, যখন আনুষ্ঠানিকভাবে ম্যাচের মাঝে ড্রিংকস বিরতি চলবে। এছাড়া কোনো ব্যাটসম্যান কিংবা ফিল্ডারের ইনজুরির কারণে মাঠেই প্রাথমিক চিকিৎসা দেওয়ার সময় ও ফিল্ডিং দলের নিয়ন্ত্রণের বাইরে যেকোনো কারণে সময় নষ্ট হলে এই ঘড়ি বন্ধ থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *