আগামী বছর চাঁদে যাচ্ছে বাংলাদেশ

বিজ্ঞান ও প্রযুক্তি

অক্টোবর ১৩, ২০২৩ ২:০৯ অপরাহ্ণ

 

২০২৪ সালের শুরুতেই চাঁদের উদ্দেশ্যে যাত্রা করবে বাংলাদেশে তৈরি প্রথম স্যাটেলাইট ‘ফেমটো’। আকারে অতি ক্ষুদ্র এ স্যাটেলাইট চাঁদে অবতরণ করে নিয়ে আসবে তথ্য। সেই তথ্য দিয়ে চাঁদে মানুষ বসবাস করতে পারবে কি-না তা নিয়ে গবেষণা করবে যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

 

 

চাঁদ মানুষের বসবাসের জন্য উপযোগী কি-না তা দেখতে স্যাটেলাইট নিয়ে কাজ করবে এমন ২২টি দেশকে নির্বাচন করে নাসা। যার মধ্যে বাংলাদেশও রয়েছে। ২০২৪ সালের জানুয়ারিতে চাঁদের উদ্দেশ্যে যাত্রা করবে বলে জানিয়েছেন এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবির।

দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবির আরো বলেন, ‘পৃথিবীর বিকল্প হিসেবে মানুষের বসবাসের উপযোগী ভূখণ্ড খুঁজতে নাসা একটি গবেষণা করতে যাচ্ছে চাঁদে। সেখানে ২০২৪ সালে ছোট ছোট মানববিহীন স্যাটেলাইট পাঠাবে সংস্থাটি। স্যাটেলাইটগুলো বিভিন্ন জায়গায় স্থাপন করা হবে এবং এর মাধ্যমে নাসা জানতে পারবে চাঁদের আবহাওয়া সম্পর্কে। জানতে পারবে চাঁদ মানুষের বসবাসের জন্য কতটা উপযোগী।

তিনি বলেন, ‘২০২৫ সালের মধ্যে চাঁদে মানুষের বসতি স্থাপন করার পরিকল্পনার অংশ হিসেবে এসব স্যাটেলাইট পাঠাবে নাসা। আমরাও সেভাবেই আমাদের স্যাটেলাইটটি নির্মাণ করছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *