আগামী নির্বাচন নিয়ে যে বার্তা দিলেন বাইডেন

আন্তর্জাতিক স্লাইড

সেপ্টেম্বর ২৯, ২০২৩ ১:৩১ অপরাহ্ণ

রিপাবলিকান চরমপন্থিরা গণতন্ত্রকে হুমকি দিচ্ছে। এমনকি রিপাবলিকানদের সবাই মেক আমেরিকা গ্রেট এগেইন নীতিতে বিশ্বাস করে না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার টেম্পে এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বি সাবেক মার্কিন ডোনাল্ড ট্রাম্পকে কটাক্ষ করে বলেছেন, ট্রাম্পের মেক আমেরিকা গ্রেট এগেইন (এমএজিএ) ক্যাম্পেইন আসলে একটি চরমপন্থি আন্দোলন। এটি মার্কিন গণতন্ত্রের মৌলিক ধারণায় বিশ্বাস করে না।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বৃহস্পতিবার অ্যারিজোনার টেম্পে প্রয়াত সিনেটর জন ম্যাককেইনকে সম্মান জানানোর একটি অনুষ্ঠানে উপস্থিত হন বাইডেন। সেখানে তিনি বলেন, রিপাবলিকানদের সবাই এই আন্দোলন বা ক্যাম্পেইনকে মেনে চলে না এবং এই দলটি বর্তমানে মাগা (এমএজিএ) রিপাবলিকান চরমপন্থিদের মাধ্যমে পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, যেমনটি আমরা জানি এই দলটির সবচেয়ে বড় এজেন্ডা হচ্ছে আমেরিকান গণতন্ত্রের প্রতিষ্ঠানগুলোকে মৌলিকভাবে পরিবর্তন করা।

২০২৪ সালের নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ইতোমধ্যে জানিয়ে দিয়েছেন। অন্যদিকে দ্বিতীয় দফায় মার্কিন প্রেসিডেন্ট হতে আবারও নির্বাচনের লড়াইয়ে নামার কথা বহু আগে থেকেই বলে আসছেন জো বাইডেনও।

২০২০ সালের সর্বশেষ নির্বাচনে তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্পকে পরাজিত করেছিলেন বাইডেন। তবে অতীতের সেই পরাজয়ের পরও আগামী নির্বাচনকে সামনে রেখে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে মনোনয়নের দৌড়ে থাকা রিপাবলিকান পার্টির অন্য নেতাদের চেয়ে এবার জনমত জরিপে এগিয়ে রয়েছেন ট্রাম্প।

আর তাই সামনের বছরের নির্বাচনে বাইডেন এবং ট্রাম্প ফের মুখোমুখি হতে পারেন। মূলত সেই নির্বাচনকে সামনে রেখে মার্কিন গণতন্ত্র এবং রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে রক্ষা করার বিষয়টিকে প্রধান ইস্যু হিসেবে সামনে এনেছেন জো বাইডেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *