অর্থ জালিয়াতির মামলায় ভিয়েতনামে ধনকুবের নারীর মৃত্যুদণ্ড

অর্থ জালিয়াতির মামলায় ভিয়েতনামে ধনকুবের নারীর মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক

এপ্রিল ১৩, ২০২৪ ৫:৫৬ পূর্বাহ্ণ

৪৪০০ কোটি ডলার জালিয়াতির মামলায় ভিয়েতনামের বিলিয়নার ট্রুং মাই ল্যানকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত।

বৃহস্পতিবার হো চি মিন সিটির ঔপনিবেশিক যুগের একটি আদালত আবাসন ব্যবসায়ী এই নারীকে মৃত্যুদণ্ড দেন।

বলা হচ্ছে, ভিয়েতনামের ইতিহাসে এটিই সবচেয়ে বিস্ময়কর রায়। একই সঙ্গে বিশ্বে এ যাবতকালের সবচেয়ে বড় ব্যাংক জালিয়াতি।

১১ বছর ধরে দেশের সবচেয়ে বড় ব্যাংকগুলো থেকে তিনি অর্থ লুট করেছেন বলে অভিযোগের প্রমাণ পেয়েছে হো চি মিনের আদালত। একে হোয়াইট কলার ক্রাইম হিসেবে অভিহিত করা হচ্ছে।

ট্রুং মাই ল্যানের বিরুদ্ধে দেশটির সাইগন কমার্শিয়াল ব্যাংক থেকে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার জালিয়াতির মাধ্যমে ঋণ নেওয়ার অভিযোগ আনা হয়েছে।

আইনজীবীরা বলছেন, ঋণের ২ হাজার ৭০০ কোটি ডলার পুনরুদ্ধার হওয়ার কোনো সম্ভাবনা নেই। এই মামলায় ২ হাজার ৭০০ জনকে সাক্ষ্য দেওয়ার জন্য ডাকা হয়েছিল। এই মামলায় রাষ্ট্রপক্ষে ১০ জনসহ মোট ২০০ জন আইনজীবী ছিলেন।

ভিয়েতনামে দীর্ঘদিন কাজ করা মার্কিন পররাষ্ট্র দপ্তরের অবসরপ্রাপ্ত কর্মকর্তা ডেভিড ব্রাউন বলেছেন, আমার মনে হয়, কমিউনিস্ট শাসনামলে এ রকম বিচার আগে কখনো হয়নি। আগে এ ধরনের ঘটনাও (অপরাধ) ঘটেনি।

এই মামলার প্রমাণ মোট ১০৪টি বক্সে সংরক্ষিত আছে, যার ওজন ৬ টন। এই মামলায় ট্রুংসহ মোট ৮৫ জনের বিচার চলছে। যাদের সবাই নিজেদের বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছেন। তারা এই রায়ের বিরুদ্ধে আপিল করতে পারেন।

তবে আদালতে আসামিদের সবাইকে দোষী সাব্যস্ত করা হয়েছে। তাদের মধ্যে চারজনের যাবজ্জীবন কারাদণ্ড ও অন্যদের শর্তসাপেক্ষে ৩ থেকে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এ ছাড়া ট্রুং মাই ল্যানের স্বামীর ৯ বছর ও ভাতিজির ১৭ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *