অমর একুশে বই মেলায় আসছে কুবির চার শিক্ষকের বই

দেশজুড়ে

জানুয়ারি ২৭, ২০২৩ ৫:৫১ অপরাহ্ণ

কুবি প্রতিনিধি:

আসন্ন অমর একুশে বইমেলা ২০২৩ এ প্রকাশিত হতে যাচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বাংলা বিভাগের চার শিক্ষকের নতুন পাঁচটি বই। এর মধ্যে দুটি গবেষণামূলক গ্রন্থ, দুটি সম্পাদিত গ্রন্থ ও একটি গল্পগ্রন্থ রয়েছে।

জানা যায়, তাম্রলিপি প্রকাশনী থেকে
অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম মাওলার গবেষণামূলক গ্রন্থ ‘জীবনানন্দ দাশের উপন্যাস পাঠ ও বিবেচনা’, নৈঋতা ক্যাফে প্রকাশনী থেকে অধ্যাপক ড. মুহাম্মদ শামসুজ্জামান মিলকীর গবেষণামূলক গ্রন্থ ‘বাংলাদেশের কথাসাহিত্য নিয়ে’, ঐতিহ্য প্রকাশনী থেকে সহকারী অধ্যাপক নাহিদা বেগমের গল্পগ্রন্থ ‘বহু বসন্তের দাগ’ ও কলি প্রকাশনী থেকে সহকারী অধ্যাপক নূর মোহাম্মদ রাজু সম্পাদিত ম্যাক্সিম গোর্কির ‘মা’, ও ‘চে গুয়েভারার ডায়েরি’ আসবে।মেলার প্রথম দিন থেকে পাওয়া যাবে বইগুলো।

‘জীবনানন্দ দাশের উপন্যাস পাঠ ও বিবেচনা’ অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম মাওলার বত্রিশ তম বই। এছাড়া বাজারে আসছে তার ‘বাংলাদেশের সৃজনশীল সাহিত্যে মুক্তিযুদ্ধের চেতনা’ বইটির দ্বিতীয় সংস্করণ।

অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম মাওলা বলেন, ‘জীবনানন্দ দাশকে কবি হিসেবে সবাই চিনে কিন্তু ঔপন্যাসিক হিসেবে জীবনানন্দকে আমাদের পাঠক সমাজ এখনও চিনে না। কারণ জীবনানন্দ দাশের জীবিত অবস্থায় তার কোন উপন্যাস প্রকাশিত হয়নি। আমি এই বইয়ে মূলত ঔপন্যাসিক জীবনানন্দকে তুলে ধরতে চেয়েছি।’

এছাড়া ‘বাংলাদেশের কথা সাহিত্য নিয়ে’ বইটি অধ্যাপক ড.মুহাম্মদ শামসুজ্জামান মিলকীর অষ্টম বই। এর আগে তার আরো সাতটি বই প্রকাশিত হয়েছে।

অধ্যাপক ড. মুহাম্মদ শামসুজ্জামান মিলকী বলেন, এটি আমার গবেষণা প্রবন্ধের সংকলণ। বিভিন্ন সময় বিভিন্ন জার্নালে প্রকাশিত আমার যে গবেষণা প্রবন্ধগুলো আছে সেগুললকে একটা বই আকারে প্রকাশ করেছি। এই প্রবন্ধগুলো বাংলাদেশের সাহিত্যের ৪৭ পরবর্তী বিভিন্ন দিক নিয়ে লেখা। এজন্য আমি বইটির নামকরণ করেছি ‘বাংলাদেশের কথা সাহিত্য নিয়ে।’ এখানে ছোটগল্প, উপন্যাস বিষয়ে লেখা আছে।

এছাড়া ‘বহু বসন্তের দাগ’ বইটি সহকারী অধ্যাপক নাহিদা বেগমের চতুর্থ বই।

নাহিদা নাহিদ এ ব্যাপারে বলেন, এবারের একুশে বইমেলায় আসছে আমার ৪র্থ গল্পগ্রন্থ ‘বহু বসন্তের দাগ’। গ্রন্থটিকে বহুরূপ সম্পর্কের সংকলন বলা যায়। গ্রন্থটি বন্ধুত্ব, মাতৃত্ব, প্রেমময় মাধুর্য, ক্লান্তিকর দাম্পত্য, ছেদ ও বৈকল্যের সাবয়ব ভাষারূপ। গল্পপ্রবাহে প্রতিফলিত হয়েছে নগর-প্রতিবেশে বসবাসরত মানুষের রুচি ও শুদ্ধতার বিপরীতে পাপ ও পঙ্কিলতার অভিমুখে যাত্রা।

এছাড়াও সহকারী অধ্যাপক নূর মোহাম্মদ রাজু সম্পাদিত দুটি বই তার চতুর্থ ও পঞ্চম গ্রন্থ।
এ বিষয়ে সহকারী অধ্যাপক নূর মোহাম্মদ রাজু বলেন , ‘এবারের বইমেলায় আমার দুটি সম্পাদনা গ্রন্থ আসছে। এর আগে দুটি গবেষণা ও একটি কাব্যগ্রন্থ প্রকাশ পেলেও সম্পাদনা এবারই প্রথম। এর মধ্যে রয়েছে ‘চে গুয়েভারার ডায়েরি’ ও ম্যাক্সিম গোর্কির ‘মা’। দু’টি গ্রন্থই কলি প্রকাশনি থেকে বের হচ্ছে। জনপ্রিয় এই গ্রন্থ দুটি সম্পাদনা করতে পেরে আমি আনন্দিত।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *