অবসরের ইঙ্গিত ধোনির

অবসরের ইঙ্গিত ধোনির

খেলা

মে ১৬, ২০২৩ ১০:৩৮ পূর্বাহ্ণ

বয়সটা ৪১ পেরিয়ে গেলেও ব্যাট হাতে ঠিক আগের মতো ধার রয়েছে মহেন্দ্র সিং ধোনির। চলতি আইপিএলেও দলের সেরা পারফর্মারদের একজন তিনি। এই ফর্ম ধরে রাখতে পারলে নিশ্চিত করেই বলা যায়, সামনের আসরেও খেলার সুযোগ পাবেন চেন্নাইর এই অধিনায়ক। রোববার (১৪ মে) ম্যাচ শেষে বর্ণাঢ্য ক্যারিয়ারের শেষের শুরুর ইঙ্গিতটাই যেন দিলেন ভারতের সর্বজয়ী এই অধিনায়ক।

ঘরের মাঠ এমএ চিদাম্বরম স্টেডিয়ামে রোববার রাতে এ মৌসুমের শেষ ম্যাচ খেলেছে চেন্নাই। কলকাতা নাইট রাইডার্সের কাছে ম্যাচটা হারলেও দর্শকদের অভিবাদন জানাতে পুরো মাঠ ঘুরলেন চেন্নাইয়ের ক্রিকেটাররা। সাধারণত গুরুত্বপূর্ণ কোনো জয় পেলে বা বড় উপলক্ষ থাকলে খেলোয়াড়রা গ্যালারির সামনে ছুটে যান। তবে কলকাতার কাছে হেরে যাওয়ার পরও চেন্নাইকে দেখা গেল এমন একটি আয়োজন নিয়ে হাজির হতে। আর, এর মধ্যমণি ছিলেন ধোনি।

ম্যাচ শেষে দলের সবাইকে নিয়ে পুরো মাঠ প্রদক্ষিণ করেন ধোনি। বাউন্ডারি লাইনের কাছ দিয়ে হাঁটতে হাঁটতে ভক্তদের উদ্দেশে হাত নাড়েন অনবরত। দেখে মনে হতে পারে, এ মৌসুমের জন্য চেন্নাই দল স্থানীয় দর্শকের কাছ থেকে বিদায় নিচ্ছে না, ধোনিই বিদায় নিচ্ছেন। এ সময় ধোনিকে দর্শকদের উদ্দেশে টেনিস র‍্যাকেট দিয়ে জার্সি, বল ও অন্যান্য স্মারক ছুড়ে দিতে দেখা যায় তাকে।

এর মধ্যেই ধোনির কাছে ছুটে যান ভারতের কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাস্কার। ধোনির অটোগ্রাফ নেন তার শার্টের একদম বুক বরাবর। মনে হচ্ছিল, ধোনিকে হৃদয়ে ধারণ করেন গাভাস্কারের মতো কিংবদন্তিও। গাভাস্কারকে অটোগ্রাফ দেওয়ার পর তাকে আলিঙ্গনও করেন ধোনি।

কয়েক দিন আগেই ভারতীয় তারকা রবীন্দ্র জাদেজা বলেছিলেন, ধোনির আগে ব্যাটিং করতে নামাটা চাপের। কারণ, নিজেদের দর্শকরাও তখন তার আউটের জন্য প্রার্থনা করেন যাতে ধোনির ব্যাটিং দেখতে পারেন তারা। দর্শকদের মধ্যে এতটা প্রভাব বিস্তার করাটা যেন অনেকটা অসম্ভবের মতোই। তবে ধোনিরা-যে সব অসম্ভবই সম্ভব করেন।

১৯ বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া ধোনি আইপিএলেই খেলেছেন ১৬ বছর। তবে ২২ গজের প্রতি টানটা এখনও ছাড়তে পারেননি তারকা এই ক্রিকেটার। একদিকে বয়সের ভার তার ওপর হাঁটুর ইনজুরি, সব মিলিয়ে এবারের আইপিএলে খেলাটা শরীরের সঙ্গে অসহযোগিতাই হয়ে যাচ্ছে ধোনির। কিন্তু অভিযোগ করার উপায় নেই। কারণ, এবারের আসরে সবচেয়ে বেশি স্ট্রাইক রেটধারী ব্যাটসম্যানদের তালিকায় তিনে (১৯৬.০০) তার নাম। ৯ ইনিংসে ব্যাটিংয়ে নেমে সাতটিতেই অপরাজিত। দলকে এগিয়ে রেখেছেন প্লে-অফের পথে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *