অবশেষে অস্বীকার করা নাতনিকে স্বীকৃতি দিলেন বাইডেন

অবশেষে অস্বীকার করা নাতনিকে স্বীকৃতি দিলেন বাইডেন

আন্তর্জাতিক স্লাইড

জুলাই ৩০, ২০২৩ ১১:৩৩ পূর্বাহ্ণ

সম্প্রতি লুন্ডেন রবার্টস তার মেয়ের পিতৃত্ব এবং ‘চাইল্ড সাপোর্টের’ দাবি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে আদালতে যান। সেই মামলার রায় হয় জুনে। এরপরই প্রথমবারের মত চার বছরের নেভিকে নিজের ‘গ্রান্ডচাইল্ড’ হিসেবে স্বীকৃতি দেন বাইডেন।

আদালতের নির্দেশে ডিএনএ পরীক্ষার মাধ্যমে নেভি যে হান্টারেরই সন্তান তা প্রমাণিত হয়। হান্টার বাইডেনের আরো চার সন্তান রয়েছে।

শুক্রবার বাইডেন বলেন, জিল ও আমি আমাদের নাতি-নাতনিদের জন্য যেটা সর্বোচ্চ ভালো হবে শুধু সেটাই চাই, নেভিও এর অন্তর্ভুক্ত।

পিপুল ম্যাগাজিনে দেওয়া ওই বিবৃতিতে বাইডেন আরো বলেন, এটা আমার পারিবারিক বিষয়, কোনো রাজনৈতিক ইস্যু নয়। তবে এর আগে নিজের নাতনি হিসেবে নেভিকে স্বীকৃতি দিতে অস্বীকার করেছিলেন বাইডেন। যে কারণে রিপাবলিক ও ডেমোক্রেটিক উভয় দল থেকেই তার তীব্র সমালোচনা করা হয়েছিল।

হান্টার বাইডেন ২০২১ সালে তার স্মৃতিকথায় নেভির মা রবার্টসের সঙ্গে তার সম্পর্কের ব্যাখ্যায় জানিয়েছিলেন যখন তিনি মাদক ও মদে মারাত্মকভাবে আসক্ত ছিলেন সেই সময়ে তাদের দেখা হয়।

তিনি বলেন, ওই দেখা হওয়ার কোনো স্মৃতি আজ আর আমার মনে নেই। সেটা এতটাই কম সময়ের যোগাযোগ যে অন্য যেকারো সঙ্গে তা হতে পারতো। আমি তখন বিপর্যস্ত ছিলাম, তবে আমি সেই বিপর্যয়ের দায় গ্রহণ করেছি।

এই জুনে নেভির মায়ের সঙ্গে হান্টারের আইনী লড়াই শেষ হয়। তার আগে এপ্রিল মাসে বাইডেন বলেছিলেন, তিনি তার ছয় নাতি-নাতনির জন্য ‘পাগল’ এবং প্রতিদিন তিনি তাদের সঙ্গে কথা বলেন।

নেভিকে নিয়ে মামলার রায় ঘোষণার পর হাউজ রিপাবলিকান এলিস স্টেফানিক প্রেসিডেন্ট বাইডেনকে একজন ‘নিরুত্তাপ, হৃদয়হীন, স্বার্থপর এবং কাপুরুষ’ বলে বর্ণনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *