অবমাননার দায়ে দোষী সাব্যস্ত ট্রাম্পের মিত্র স্টিভ ব্যানন

আন্তর্জাতিক

জুলাই ২৩, ২০২২ ৮:৪১ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সহযোগী স্টিভ ব্যাননকে ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটলে হামলার তদন্তকারী কমিটির তথ্যের অনুরোধ অস্বীকার করার জন্য চার দিনের শুনানির পর কংগ্রেসকে অবমাননার জন্য দোষী সাব্যস্ত করেছে একটি মার্কিন জুরি।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, স্থানীয় সময় শুক্রবার (২২ জুলাই) ব্যাননকে দোষী সাব্যস্ত করার এ রায়টি তদন্ত কমিটিকে সহযোগিতা করতে অস্বীকার করার সাথে সম্পর্কিত প্রথম রায়।

সংশ্লিষ্ট তদন্ত কমিটির সামনে হাজির হতে অস্বীকৃতি জানানোয় ব্যাননকে ‘দুটি অপরাধমূলক অবমাননার’ অভিযোগের সম্মুখীন হতে হয়েছে। প্রতিটি অবমাননার জন্য ন্যূনতম ৩০ দিন থেকে এক বছর পর্যন্ত জেল হয়। আগামী ২১ অক্টোবর স্টিভ ব্যাননের সাজা হবে।

শুক্রবার সমাপনী যুক্তি উপস্থাপনের সময় উভয় পক্ষই তাদের প্রাথমিক অবস্থানের ওপর পুনরায় জোর দেয়। প্রসিকিউশন বলছে, ব্যানন ইচ্ছাকৃতভাবে স্পষ্ট এবং সুস্পষ্ট সময়সীমা উপেক্ষা করেছেন। যদিও অন্য পক্ষের দাবি, ব্যানন মনে করেছিলেন যে এই সময়সীমাগুলো নমনীয় এবং আলোচনাযোগ্য।

স্টিভ ব্যাননের বিরুদ্ধে গত বছরের ২৩ সেপ্টেম্বর একটি সমন জারি করা হয়। এতে ওই বছরের ৭ অক্টোবরের মধ্যে তাকে কমিটির কাছে অনুরোধ করা নথি সরবরাহ করা এবং ১৪ অক্টোবরের মধ্যে ব্যক্তিগতভাবে উপস্থিত হওয়ার নির্দেশ দেয়া হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *