অন্যদের থেকে আপনি স্মার্ট? কয়েকটি প্রশ্নের উত্তর দিয়ে মিলিয়ে নিন

অন্যদের থেকে আপনি স্মার্ট? কয়েকটি প্রশ্নের উত্তর দিয়ে মিলিয়ে নিন

লাইফস্টাইল স্পেশাল

জানুয়ারি ২৭, ২০২৩ ১১:৫৮ পূর্বাহ্ণ

বিশেষজ্ঞরা বলেন, স্মার্ট বলতে বোঝায় সামগ্রিক অ্যাপিয়ারেন্স।  বুদ্ধিমত্তা, কথা বলা ও চিন্তাভাবনায় একজন মানুষের স্মার্টনেস প্রকাশ হয়ে থাকে। যদিও আমরা অনেক সময় নিজের স্মার্টনেস নিয়ে সন্দেহ করে থাকি। বুঝতে পারি নাঅন্যদের তুলনায় যথেষ্ট স্মার্ট কি না। এই দ্বিধার কারণে অনেকেই হীনমন্যতাও পেয়ে বসে। আপনি চাইলে কিছু বিষয়ে খেয়াল করে দেখলে বুঝতে পারবেন আপনি স্মার্ট কিনা। চলুন কয়েকটি প্রশ্নের উত্তর দিয়ে মিলিয়ে নেয়া যাক।

>>অনেকেই মনে করে থাকে সবার সামনে নিজে সব জানেন এমন ভান করলে সবাই তাকে স্মার্ট ভাববে। যদিও এই ব্যাপারটি এমন নয়। কোনো মানুষের পক্ষেই সবকিছু জানা সম্ভব নয়। আপনি মেনে নিতে পারবেন? যদি পারেন বুঝে নিতে হবে আপনি যথেষ্ট স্মার্ট।

>> আপনি যত বেশি জানবেন ততই অন্যদের থেকে এগিয়ে থাকবেন। এর মাধ্যমে আপনি অনেক কিছু শিখতেও পারবেন। কিন্তু এর জন্য আপনার কৌতূহল থাকতে হবে। কৌতূহল না থাকলে আপনি কোনো কিছু শিখতে পারবেন না। আপনার মধ্যে এই বৈশিষ্ট আছে? থাকলে বুঝতে হবে আপনি স্মার্ট।

>> নিজের ওপর নিয়ন্ত্রণ থাকা স্মার্ট হওয়ার একটি বড় দিক। এটি থাকলে আপনি অনেকভাবে নিজেকে অন্যদের তুলনায় আলাদা প্রমাণ করতে পারবেন। মানুষ সাধারণত নিজের ওপর নিয়ন্ত্রণ না থাকার কারণে এমন অনেক কাজ করে ফেলে যা করা একেবারেই উচিত নয়। তাই এটি স্মার্টনেসের পরিচয়।

>>অনেকেই শুধু সমালোচনা করতে পছন্দ করেন কিন্তু সমালোচনা গ্রহণ করতে পারেন না। সমালোচনা গ্রহণ করার মানসিকতা বুদ্ধিমানের পরিচয়। সমালোচনা যদি ঠিক হয় তবে বুদ্ধিমানরা সে অনুযায়ী কাজ করে। এই ধরনের মানসিকতা থাকলে বুঝতে হবে আপনি স্মার্ট।

>> বুদ্ধিমান মানুষ কখনোই শুধু নিজের দৃষ্টিভঙ্গি দিয়ে কোনো কিছু বিচার করেন না। তারা অন্যদের দৃষ্টিভঙ্গিও গ্রহণ করে থাকেন। এটি বুদ্ধিমানের পরিচয়। এটি আপনার মধ্যে থাকলে আপনি যথেষ্ট স্মার্ট এবং বুদ্ধিমান।

>> আলোকিত মানুষেরা বলেন, আত্মবিশ্বাসই হচ্ছে প্রকৃত স্মার্টনেস। আত্মবিশ্বাস এমনই এক দ্যুতি, যার প্রভাব একজন মানুষের পুরো আচরণে প্রতিফলিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *