২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছে আরো তিন বিশ্ববিদ্যালয়

শিক্ষা স্লাইড

এপ্রিল ৮, ২০২২ ১০:৩৭ পূর্বাহ্ণ

ইউজিসির সঙ্গে বৈঠক শেষে গুচ্ছভুক্ত দেশের ২০ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত হচ্ছে আরো তিন বিশ্ববিদ্যালয়। আর এই নতুন তিন বিশ্ববিদ্যালয় হলো কিশোরগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয়।

২০২০-২১ শিক্ষাবর্ষের মতো এবারও গুচ্ছ ভর্তি পরীক্ষা থাকছে। এরইসঙ্গে থাকছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। তাই দ্বিতীয়বারের মতো গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে যাওয়ার বিষয়ে মত দিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভিসি অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, দ্বিতীয়বারের মতো গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। তবে সেকেন্ড টাইম শিক্ষার্থীরা জবিতে ভর্তি হতে পারবে কিনা এমন সিদ্ধান্ত এখনো গৃহীত হয়নি।

তবে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার বিষয়ে একমত পোষণ করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। সেক্ষেত্রে সেকেন্ড টাইম শিক্ষার্থীরা গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

তিনি আরো বলেন, পরবর্তীতে গুচ্ছভুক্ত আরেকটি সভা অনুষ্ঠিত হবে। তখন ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সময়সূচী, ভর্তি পরীক্ষার সিলেবাস ও অন্যান্য বিষয় বিস্তারিতভাবে জানানো হবে।

গুচ্ছ ভর্তি নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ট্রেজারর অধ্যাপক ড. কামাল উদ্দীন আহমেদ জানান, যেহেতু গুচ্ছ ভর্তি প্রক্রিয়া একটি নতুন পরীক্ষাব্যবস্থা সঙ্গে সঙ্গে বাদ না দিয়ে এর ত্রুটি বিচ্যুতি কি আছে এবং তা কিভাবে কমানো যায় তা নিয়ে আমাদের কাজ করতে হবে। কারণ রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী গুচ্ছ পরীক্ষার পক্ষে কথা বলেছেন।

তিনি আরো বলেন, গুচ্ছ পরীক্ষায় কিছু ঝামেলা থাকলেও উপকার যে হয়নি তা কিন্তু নয়, যেখানে এক শহর থেকে অন্য শহরে ছুটে গিয়ে পরীক্ষা দিতে হচ্ছে না এক যায়গায় পরীক্ষা দিয়েই বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাচ্ছে শিক্ষার্থীরা। মাননীয় শিক্ষামন্ত্রী নিজেও গুচ্ছের পক্ষে থাকার অনুরোধ করেছেন তাই গুচ্ছের ত্রুটিবিচ্যুতি দূর কিভাবে করা যায় সেদিকে নজর দিতে হবে। তিনি আরো বলেন, গুচ্ছতে যেয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সম্মানহানী হয়েছে তা বলবো না।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) ইউজিসির সঙ্গে এক সভা শেষে এই তথ্য জানান যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

তিনি জানান, আমাদের আগে যে ২০টি বিশ্ববিদ্যালয় গুচ্ছে ছিল তারা থাকছে। নতুন করে এবার আরও তিনটি বিশ্ববিদ্যালয় গুচ্ছে যুক্ত হচ্ছে। কোন বিশ্ববিদ্যালয় বেরিয়ে যাচ্ছে কিনা এ নিয়ে এখনো কোন সিদ্ধান্ত হয়নি।

এর আগে, ২০২১-২২ শিক্ষাবর্ষের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিভিন্ন নানান বিষয় নিয়ে উপাচার্যদের সঙ্গে কমিশনের নীতিনির্ধারকরা আলোচনা করতে সভায় বসেন। বৃহস্পতিবার (৭ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) কার্যালয়ে এ সভা হয়। বেলা দেড়টা চলে এই সভা। সভায় ইউজিসির প্রতিনিধিসহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা উপস্থিত ছিলেন।

তবে গুচ্ছের বাইরে থাকা আটটি বিশ্ববিদ্যালয় নিজেদের মতো ভর্তি পরীক্ষা আয়োজন করবে।বিশ্ববিদ্যালয়গুলো হল ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *