লেবাননে ইসরাইলের স্থল অভিযান শুরু, যা বলছে যুক্তরাষ্ট্র

লেবাননে ইসরাইলের স্থল অভিযান শুরু, যা বলছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক

অক্টোবর ১, ২০২৪ ১১:৫৮ পূর্বাহ্ণ

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যা করার পর এবার দেশটির সার্বভৌমত্ব লঙ্ঘন করে স্থল অভিযান শুরু করেছে ইসরাইল। এ অবস্থায় হিজবুল্লাহর পক্ষে ইসরাইলের বিরুদ্ধে যেকোনো আগ্রাসী পদক্ষেপ নিতে পারে ইরান। এমন শঙ্কায় ইরানকে হুঁশিয়ার করল মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

ইসরাইলের ওপর হামলা চালালে ইরানকে ‘ভয়াবহ পরিণতি’ ভোগ করতে হবে বলে জানিয়েছেন তিনি। এক টুইটবার্তায় তিনি হুঁশিয়ারি দিয়েছেন।

লয়েড অস্টিন বলেন, আমি আজ (মঙ্গলবার) ইসরাইলের অভিযান পরিচালনার বিষয়ে দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সঙ্গে কথা বলেছি। আমি এটা পরিষ্কার করে বলে দিতে চাই যে, যুক্তরাষ্ট্র ইসরাইলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করে। আমরা সীমান্তে স্থল অভিযানের ব্যাপারে একমত হয়েছি। যাতে হিজবুল্লাহ ইসরাইলের উপর হামাসের মতো ৭ অক্টোবরের স্টাইলে হামলা চালাতে না পারে।

তিনি বলেন, আমি পুনরায় নিশ্চিত করছি যে, সীমান্তের উভয় পাশে বেসামরিক নাগরিকরা যাতে নিরাপদে তাদের বাড়িতে ফিরে যেতে পারে তা নিশ্চিত করার জন্য একটি কূটনৈতিক সমাধান প্রয়োজন।

অস্টিন বলেন, ইরান যদি ইসরাইলের বিরুদ্ধে সরাসরি সামরিক হামলা চালানোর পথ বেছে নেয় তাহলে আমি ইরানের গুরুতর পরিণতির কথা পুনর্ব্যক্ত করছি।

তিনি আরও বলেন, ইরান ও ইরান সমর্থিত সন্ত্রাসী সংগঠনগুলোর হুমকির মুখে ওই অঞ্চলে ‘মার্কিন কর্মী, অংশীদার ও মিত্রদের’ রক্ষায় মার্কিন সামরিক বাহিনী ‘ভালো অবস্থানে’ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *