রূপচর্চায় মারাত্মক ক্ষতি করে যেসব উপাদান

লাইফস্টাইল স্পেশাল

এপ্রিল ১, ২০২২ ১২:৩৮ অপরাহ্ণ

ঘরে ত্বকের রূপচর্চা করতে অনেকেই নানা ধরনের উপাদান সরাসরি ত্বকে লাগিয়ে থাকেন। কিন্তু এমন কিছু উপাদান রয়েছে যেগুলো ব্যবহার করলে ঝটপট মনে হতে পারে যে আপনার উপকার হয়েছে। কিন্তু পরবর্তীতে এই উপাদানের ব্যবহারেই আপনার ত্বকের বারোটা বাজবে।

স্কিন বিশেষজ্ঞরা মনে করেন, অনেক সময় বিউটিশিয়ানরা ঝটপট আকর্ষণীয় কিছু উপাদান সরাসরি ত্বকে ব্যবহারের পরামর্শ দেয়। যা ত্বকের ওপর বিরূপ প্রভাব ফেলে। চলুন জেনে নেই ত্বকের সুরক্ষায় কোন উপাদানগুলো মোটেও ব্যবহার করা যাবে না।

আমাদের শরীরের প্রতিটি অংশ সেনসিটিভ হলেও মুখের ত্বক সবচেয়ে বেশি স্পর্শকাতর হয়ে থাকে। এই মুখের ত্বকেই অনেকে সরাসরি অ্যাপ্লাই করে টুথপেস্ট। ব্রন থেকে মুক্তি পেতে এ ধরনের কাজ করা থেকে আপনাকে বিরত থাকার পরামর্শ দিচ্ছে বিশেষজ্ঞরা। কেননা টুথপেস্ট ত্বকের পিএইচ ব্যালেন্স ব্যাহত করে এবং ত্বকে জ্বালাপোড়া ও ব়্যাশের সৃষ্টি করে। প্রথম কদিনে আপনি এর কোনো ক্ষতিকর প্রভাব না পেলেও সপ্তাহ খানেক পরেই আপনার ত্বকে এ ধরনের জটিলতা সৃষ্টি হওয়ার আশঙ্কা থাকে।

ঝটপট ত্বকের রং উজ্জ্বল করতে অনেকেই বেকিং সোডা ব্যবহার করে থাকে। এতে ক্ষণিকের জন্য আপনি উজ্জ্বল হলেও কিছুদিন যেতে না যেতেই আপনার ত্বক আবার আগের শেডে ফিরে আসবে। কিন্তু থেকে যাবে এটি ব্যবহার করার পার্শ্বপ্রতিক্রিয়া। ত্বকে বেকিং সোডা ব্যবহার করার ফলে ত্বকে যে প্রাকৃতিক তেল থাকে তা ক্ষতিগ্রস্ত হবে। এতে আপনার ত্বকে থাকবে না আর জৌলুস। ত্বক হয়ে উঠবে শুষ্ক ও নির্জীব।

ব্ল্যাকহেডস মুখের সৌন্দর্য নষ্ট করায় অনেকেই বাড়িতে ব্ল্যাকহেডস অপসারণের চেষ্টা করেন। এর জন্য ত্বকে পেট্রোলিয়াম জেলি মেখে তার ওপর গরম তোয়ালে রাখেন। কিন্তু এতে ত্বকের ছিদ্রগুলো বন্ধ হয়ে যায়। তাই ব্লাক হেডস দূর করতে কখনও পেট্রোলিয়াম জেলির ব্যবহার করবেন না।

হোয়াইটহেডস, ডেড স্কিন বা ট্যানের মতো সমস্যাগুলো ঠিক করতে অনেকেই মুখে ওয়াস্কিং করে থাকে। কিন্তু মুখে ওয়াস্কিং করলে অনেক সময়ই মুখ লাল হয়ে যায়, মুখ জ্বালা করে। সেই সঙ্গে মুখে দেখা দেয় ছোপ ছোপ দাগও। তাই যতোটা সম্ভব মুখের ওয়াস্কিং থেকে বিরত থাকা উচিত।

অনেকেই টোনার হিসেবে লেবুর রস এবং অ্যাপেল সাইডার ভিনেগার ব্যবহার করে থাকেন। যা মোটেও উচিত নয়। কারণ এই দু’টি উপাদানই অ্যাসিডিক প্রকৃতির। যা সরাসরি ত্বকে ব্যবহার করলে ত্বকে জ্বালা, ব়্যাশ এবং শুষ্কভাব দেখা দেওয়ার পাশাপাশি ত্বকের পিএইচ ব্যালেন্স নষ্ট করে। তাই ত্বকের সুরক্ষায় অবশ্যই এই ক্ষতিকর উপাদানগুলো এড়িয়ে চলুন।

সূত্র: বোল্ড স্কাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *