রমজানে বাজার তদারকি বৃদ্ধির নির্দেশ মেয়র তাপসের

জাতীয়

এপ্রিল ৫, ২০২২ ৮:০৫ অপরাহ্ণ

আবুল মনসুর আহমেদ

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে বাজারে তদারকি বৃদ্ধির নির্দেশ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। মঙ্গলবার (৫ এপ্রিল) নগরভবনের মেয়র হানিফ মিলনায়তনে পবিত্র রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য যৌক্তিক ও সহনীয় পর্যায়ে রাখতে সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে মতবিনিময় সভায় শেখ ফজলে নূর তাপস এই নির্দেশনা দেন।

ডিএসসিসি মেয়র শেখ তাপস বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এরই মাঝে আইন অনুযায়ী প্রথমবারের মতো ‘বাজারমূল্য পর্যবেক্ষণ, মনিটরিং ও নিয়ন্ত্রণ’ বিষয়ক স্থায়ী কমিটি গঠন করেছে। এই কমিটি ইতোমধ্যে অনেকগুলো মার্কেট ও কাঁচাবাজার পর্যবেক্ষণ ও অভিযান পরিচালনা করেছে। বাণিজ্য মন্ত্রণালয়, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, ঢাকা জেলা প্রশাসনসহ যেসব সংস্থা বাজারমূল্য ও কার্যক্রম তদারকি করে থাকে তাদের সঙ্গে সমন্বয় করে কমিটি পবিত্র রমজান মাসে দক্ষিণ সিটির আওতাধীন এলাকায় বাজারমূল্য তদারকি কার্যক্রম আরও বিস্তৃত করবে এবং তা বাস্তবায়ন করবে।

মূল্যতালিকা অনুসারে পণ্য বিক্রয় নিশ্চিত করা জরুরি উল্লেখ করে মেয়র শেখ তাপস বলেন, সরকারের বাণিজ্য মন্ত্রণালয় ও কৃষিবিপণন অধিদপ্তর থেকে বাজারগুলোতে পণ্যের মূল্যতালিকা নির্ধারণ করে দেওয়া হয়। কিন্তু সেগুলো যথাযথ মানা হয় না। এছাড়াও কোনো ধরনের যৌক্তিক কারণ ছাড়াই হঠাৎ দ্রব্যমূল্য বাড়িয়ে বিক্রি করা হচ্ছে। এ ধরনের কার্যক্রম কাম্য হতে পারে না।

মেয়র ব্যারিস্টার শেখ তাপস এ সময় স্থায়ী কমিটিকে তালিকা অনুযায়ী পণ্য বিক্রয় নিশ্চিত করার নির্দেশনা দেন।

সভায় মৌলভীবাজার কাঁচাবাজার ব্যবসায়ী সমিতিসহ দক্ষিণ সিটির আওতাধীন বিভিন্ন কাঁচাবাজার/মাছ-মাংসের বাজার সমিতি, বাংলাদেশ চিনি ব্যবসায়ী সমিতি, বাংলাদেশ ডাল ব্যবসায়ী সমিতি, বাংলাদেশ পাইকারি ভোজ্যতেল ব্যবসায়ী সমিতি, বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি, ঢাকা মেট্রোপলিটন মাংস ব্যাবসায়ী সমিতি, বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি-সাধারণ সম্পাদক ও মহাসচিবরা অংশ নেন।

মতবিনিময় সভায় দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, ‘বাজারমূল্য পর্যবেক্ষণ, মনিটরিং ও নিয়ন্ত্রণ’ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও ৪৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. শহিদ উল্লাহ মিনু প্রমুখ অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *