ওয়াসার পানিতে এখন এমডি নিজেই দুর্গন্ধ পান

জাতীয়

এপ্রিল ৫, ২০২২ ৬:৫৮ অপরাহ্ণ

আবুল মনসুর আহমেদ

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান বলেছেন, রাজধানীর নয়াপল্টনে তাঁর বাসায় সরবরাহের পানিও কিছুটা গন্ধযুক্ত। তবে এতে চিন্তিত হওয়ার কিছু নেই। এর কারণ হিসেবে তিনি বলেন, শীতলক্ষ্যার চরম দূষিত পানি পরিশোধনের পরও তাতে অ্যামোনিয়ার গন্ধ থেকে যায়। তাই কিছু এলাকার পানিতে এ গন্ধ থাকে।

আজ মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংলাপে এসব কথা বলেন ওয়াসার এমডি। ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ডুরা) ‘নগরবাসীর চাহিদা—ঢাকা ওয়াসার সক্ষমতা’ শীর্ষক এ সংলাপের আয়োজন করে। সেই অনুষ্ঠানে মূল বক্তা ছিলেন তাকসিম এ খান।

সংলাপে রাজধানীর শাহজাহানপুরসহ বিভিন্ন এলাকায় পানির মান নিয়ে সাংবাদিকদের একাধিক প্রশ্নের জবাবে তাকসিম এ খান বলেন, ওয়াসার সরবরাহ এলাকার মধ্যে ৬ থেকে ৮ শতাংশ এলাকায় পানির দূষণ হয়। একটি জায়গায় পানির সংযোগের পাইপ লিক হয়ে গেলে মুহূর্তেই ১০টি বাড়িতে সেই পানি ঢুকে যায়।

এ মুহূর্তে পানির গন্ধ দূর করা একটি চ্যালেঞ্জ উল্লেখ করে তাকসিম এ খান বলেন, শীতলক্ষ্যার পানি শোধনের পরও অ্যামোনিয়ার গন্ধ থেকে যায়। এখানে প্রিট্রিটমেন্ট প্ল্যান্ট আছে। তবুও পানিতে গন্ধ থাকে। এ সরবরাহের পানি ভূগর্ভস্থ পানির সঙ্গে মিশিয়ে সরবরাহ করা হয়, যাতে গন্ধ কম লাগে। তবু গন্ধ থেকে যায় এবং তাঁর বাসার সরবরাহের পানিতেও এ গন্ধ আছে বলে জানান ওয়াসার এমডি।

নগরীতে এখন ডায়রিয়া বাড়ছে। সরবরাহের পানির নিম্নমানকে অনেকেই দায়ী করছেন। এ প্রসঙ্গে তাকসিম এ খান আজ বলেন, ‘ডায়রিয়া একটি তীব্র সমস্যা হিসেবে দাঁড়িয়ে গেছে। গত দুই বছরের তুলনায় এ বছর ডায়রিয়ার প্রকোপ বেশি। নগরীর ১০টি জায়গার পানি আমরা ল্যাবে পরীক্ষা করেছি। কোথাও মানবদেহের জন্য ক্ষতিকর মলের জীবাণু বা ই-কোলাই পাওয়া যায়নি।’

ওয়াসার এমডি বলেন, তবু প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে যেসব এলাকায় ডায়রিয়ার প্রকোপ বেশি, সেসব এলাকার পানিতে ক্লোরিনের পরিমাণ বাড়িয়ে দিতে বলা হয়েছে, যাতে কোনো জীবাণু থাকলেও তা ধ্বংস হয়ে যায়।

সুষ্ঠু পানি ব্যবস্থাপনার ক্ষেত্রে ঢাকা ওয়াসার প্রধান চ্যালেঞ্জ এ নগরীর জনসংখ্যা, এমনটাই মনে করেন ওয়াসার এমডি। তিনি বলেন, নগরীর জনসংখ্যা ১ কোটি ৭০ লাখ। দিন দিন এ সংখ্যা বাড়ছে। রাতারাতি এ সমস্যা সমাধান সম্ভব নয়।

আজকের সংলাপে সভাপতিত্ব করেন ডুরার সভাপতি মোহাম্মদ রুহুল আমিন। সংলাপ সঞ্চালনা করেন সংগঠনটির সাধারণ সম্পাদক শাহেদ শফিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *