‘বিশ্বাসঘাতক’ দুই নিরাপত্তা কর্মকর্তাকে বরখাস্ত করলেন জেলেনস্কি

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ১, ২০২২ ৩:১৫ অপরাহ্ণ

ইউক্রেনের জাতীয় নিরাপত্তা পরিষেবার দুই সদস্যকে বরখাস্ত করলেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৃহস্পতিবার রাতে দেওয়া ভিডিও বার্তায় তিনি বিষয়টি জানান।

জেলেনস্কি ঘোষণা দেন, ‘বিশ্বাসঘাতকতার’ অভিযোগে তিনি ইউক্রেনের জাতীয় নিরাপত্তা পরিষেবার দুই শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করেছেন।

তিনি বলেন, আজ বিশ্বাসঘাতকদের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সব বিশ্বাসঘাতকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সময় আমার নেই। তবে ধীরে ধীরে তারা শাস্তি পাবেন।

বরখাস্ত দুই জেনারেল হলেন ইউক্রেনের নিরাপত্তা পরিষেবার অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের প্রধান নওমভ আন্দ্রি ওলেহোভিচ এবং খেরসন অঞ্চলে ইউক্রেনের নিরাপত্তা পরিষেবার অফিসের প্রধান ক্রিভোরুচকো সের্হি ওলেকসান্দ্রোভিচ। কেড়ে নেয়া হয়েছে তাদের পদমর্যাদাও। পাশাপাশি একই মনোভাবের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সতর্ক করে দিয়ে জেলেনস্কি বলেন, যারা ‘সামরিক শপথ লঙ্ঘন করবে’ অবশ্যম্ভাবীভাবে সিনিয়র সামরিক পদ থেকে বঞ্চিত করা হবে।

এদিকে, পূর্বাঞ্চলে নতুন রুশ হামলা মোকাবিলার জন্য ইউক্রেন প্রস্তুত হচ্ছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বৃহস্পতিবার এক বিবৃতিতে জেলেনস্কি বলেন, ডনবাসে নতুন হামলার জন্য রুশ সেনাদের জমায়েত করা হচ্ছে। আমরা তা মোকাবিলায় প্রস্তুতি নিচ্ছি।

এছাড়া ইউক্রেনের রাজধানী কিয়েভ এবং আরেক প্রধান শহর চেরনিহিভের চারপাশে রুশ সামরিক অভিযান কমানোর বিষয়ে রাশিয়ার বিবৃতি নিয়ে সংশয় প্রকাশ করেছেন জেলেনস্কি। জেলেনস্কি বলেন, আমরা কাউকে বিশ্বাস করি না। আমরা কোনো মিষ্টি কথায় বিশ্বাস রাখি না।

কিয়েভ ও চেরনিহিভের কাছাকাছি সামরিক তৎপরতা কমানো নিয়ে রাশিয়ার ঘোষণাকে বিশ্বাস করার কোনো কারণ নেই বলে জানান জেলেনস্কি। কারণ হিসেবে জেলেনস্কি বলেন, রাশিয়া প্রতিশ্রুতি দেওয়ার এক দিন পরেই রুশ বাহিনী কিয়েভ ও চেরনিহিভে হামলা চালিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *