নেতানিয়াহুর গাজা আগ্রাসন এখন দুনিয়ার জন্য হুমকি: এরদোগান

নেতানিয়াহুর গাজা আগ্রাসন এখন দুনিয়ার জন্য হুমকি: এরদোগান

আন্তর্জাতিক

অক্টোবর ১২, ২০২৪ ৬:০৯ পূর্বাহ্ণ

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, নেতানিয়াহু সরকারের নেতৃত্বে গাজা আগ্রাসন এখন মধ্যপ্রাচ্যের বাইরে বিশ্বব্যবস্থার জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) আলবেনিয়ার প্রধানমন্ত্রী এডি রামার সঙ্গে বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। খবর এএফপির।

এরদোগান বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে বলব- আমাদের অবশ্যই অবিলম্বে একটি স্থায়ী যুদ্ধবিরতির নিশ্চয়তা দিতে এবং ইসরাইলের ওপর প্রয়োজনীয় চাপ প্রয়োগের জন্য যথাসাধ্য চেষ্টা করতে হবে।

তিনি আরও বলেন, গত এক বছর ধরে গাজায় যে গণহত্যা চলছে, তা সমগ্র মানবতার জন্য অতি লজ্জার।

সংবাদ সম্মেলনে এরদোগান ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে আবারও ‘গাজার কসাই’ হিসেবে আখ্যা দিয়েছেন এবং তাকে নাৎসি জার্মানির অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করেছেন।

এরদোগান বলেন, গাজায় ইসরাইলি বাহিনী বর্বরোচিত গণহত্যা চালিয়ে যাচ্ছে। এটি মানবতার জন্য চরম লজ্জার।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরাইল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরাইলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা ৪২ হাজার ৬৫ জন ছাড়িয়েছে। এছাড়া গত বছরের অক্টোবর থেকে চলা এই হামলায় আহত হয়েছেন আরও ৯৭ হাজারের বেশি ফিলিস্তিনি।

এছাড়া ইসরাইলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

জাতিসংঘের মতে, ইসরাইলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। আর খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে গাজার সবাই এখন খাদ্য নিরাপত্তাহীন অবস্থার মধ্যে রয়েছেন।

এছাড়া অবরুদ্ধ এই ভূখণ্ডের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। ইসরাইল ইতোমধ্যেই আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার অভিযোগে অভিযুক্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *