নিজ ক্যাম্পাসেও অনিরাপদ শিক্ষার্থীরা

দেশজুড়ে

মার্চ ১৩, ২০২৩ ১০:৩০ পূর্বাহ্ণ

 ঢাবি প্রতিনিধি,

গতকাল রোববার আনুমানিক রাত ৮:৪৫ এর সময়  ঢাবির কলাভবনের গেটের ঠিক সামনে রোকেয়া হলের সাথে লাগানো রাস্তায় বসেছিলাম। ভিসি চত্ত্বরের রাস্তা ধরে রোকেয়া হলের এক শিক্ষার্থী হেঁটে হলে যাচ্ছিলো। ঠিক রোকেয়া হলের লেইট গেটের সামনে তিন জন ব্যক্তি মেয়েটিকে পথ চলা অবস্থায় খারাপ অঙ্গভঙ্গি করে সালাম দিয়ে বলে, “আপু আসসালামু আলাইকুম, আপনি অনেক সেক্সি”

(এই কথা শোনার পর অনেকের প্রশ্ন জাগতেই পারে তাহলে কি মেয়ের….. না, মেয়ের পোশাক স্লিভলেস জামা না, মেয়ে হিজাব করা ছিলো, পোশাকেও শালীনতা ছিলো)

এই কথা শুনে সেই শিক্ষার্থী অনেক চিৎকার করে লোক ডাকার চেষ্টা করেন। কিন্তু দুঃভাগ্যক্রমে কেউ ছিলো না সেখানে। কয়েকটি রিকশা চালক দেখেও নিজ মনে চলে যাচ্ছিলো। আমি উঠে দৌড়ে গিয়ে একজন কে ধরার পরে আশপাশের রিকশাওয়ালা, আমাদের ক্যাম্পাসের কিছু ভাই এসে তাকে উত্তম মাধ্যম প্রহর করেন। বাকি দুইজন কে ধরা সম্ভব হয় নাই কারন প্রথমে আমি একাই ছিলাম।পরে প্রক্টোরিয়াল টিম কে জানানো হয়, উনাদের মাধ্যমে শাহবাগ থানার পুলিশ কে জানানো হয়, এবং পুলিশ তাকে শাহবাগ থানায় নিয়ে যায়৷ তাদের বাসা কামরাঙ্গীর চর, সে বাসের/পিক আপের হেল্পার। সে পাঞ্জাবি, টুপি, পায়জামা পড়েছিল (লেবাসধারী), তার হাতে একটা স্কচটেপ ছিল,পরে সেই স্কচটেপ দিয়ে তাকে বেঁধে রাখা হয়েছিল। বয়স আনুমানিক ৩৫+ (কিন্তু তারমতে ২৪) বাকি দুইজন তার চেয়ে বয়সে ছোট ছিল, আনুমানিক ২২ বছর।

উল্লেখ্য যে, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হাটতে হাটতে অনেক পাগলের ভান ধরে থাকতে দেখা যায়। এদের সামনে দিয়ে ছেলেরা গেলে এরা পাগল, কিন্তু একা মেয়ে গেলে নানারকম কটু অঙ্গভঙ্গি দেখায়।

নিজ ক্যাম্পাসে, নিজ হল গেটের সামনে একটা মেয়ে নিরাপদ না। এই আমাদের স্বপ্নের ঢাকা বিশ্ববিদ্যালয়। হয়তো এই বিষয় টি আপনাদের/আমাদের কাছে খুবই তুচ্ছ, কিন্তু আজ যদি এর চাইতে বড় কোনো দুর্ঘটনা ঘটে যেত??
আমরা ঢাবিয়ান, আমরা বিপ্লবী, তখন প্রকাশ পেত। কিন্তু এখন কি??

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *