কখন ফলের রস খাওয়া শরীরের জন্য ক্ষতিকর

কখন ফলের রস খাওয়া শরীরের জন্য ক্ষতিকর

লাইফস্টাইল স্পেশাল

সেপ্টেম্বর ২৮, ২০২৪ ১০:০৯ পূর্বাহ্ণ

চিকিৎসকরা জানাচ্ছেন, এক গ্লাস ফলের রস খাওয়া আরেক গ্লাস সোডাজাতীয় নরম পানীয় খাওয়ার মধ্যে বিশেষ কোনো তফাৎ নেই।

আপনি যদি মনে করেন, স্বাস্থ্যকর খাওয়াদাওয়ায় মন দিয়েছেন। ভালো থাকার জন্য গুরুত্ব দিচ্ছেন প্রোটিন এবং নানা রকম জরুরি ভিটামিনে। এগ হোয়াইট, গ্রিলড চিকেন আরও নানা স্বাস্থ্যসম্মত খাবারের সঙ্গে রোজ সকালে খাচ্ছেন এক গ্লাস করে তাজা ফলের রস। কখনো কমলালেবু, কখনো মুসাম্বি, আনারস, বেদানা মিক্সার বা জুসারে ব্লেন্ড করে সেই রস নিজে হাতে বানিয়ে নিশ্চয়ই ভাবছেন— দারুণ স্বাস্থ্য উদ্ধার হচ্ছে। কিন্তু না। চিকিৎসকরা বলছেন, অসময়ে ফলের রস খেয়ে লাভের চাইতে ক্ষতিই হচ্ছে বেশি।

এক পডকাস্টে চিকিৎসক বিশাখা শিবদাসানি জানিয়েছেন, এক গ্লাস ফলের রস খাওয়া আরেক গ্লাস সোডাজাতীয় নরম পানীয় খাওয়ার মধ্যে বিশেষ কোনো তফাৎ নেই। কারণ ২৪০ মিলিলিটারের মিষ্টি নরম পানীয়ে থাকে ১১০ ক্যালোরি এবং ২০-২৬ গ্রাম পর্যন্ত চিনি। গবেষণা বলছে, ২৪০ মিলিলিটার ফলের রসেও ওই একই পরিমাণ চিনি থাকে। শুধু প্যাকেটজাত ফলের রস নয়, তাজা ফলের রসেও চিনির পরিমাণ ভালোই।

এখানে প্রশ্ন থাকতে পারে—ফলের রসে চিনি থাকে কীভাবে? ফলে থাকে গ্লুকোজ়, ফ্রুকটোজ় ও সুক্রোজ, যা আদতে কার্বোহাইড্রেটেরই উপাদান। ফল খাওয়ার পর আমাদের পাকতন্ত্র নানাভাবে ভেঙে সেই সমস্ত উপাদান পৌঁছে দেয়। তার সঙ্গে পৌঁছায় ফলে থাকা উপকারী ফাইবারও। কিন্তু ফল থেকে ছেঁকে যখন শুধু রসটুকু বার করে নেওয়া হয়, তখন তাতে উপকারী ফাইবার থাকে না। যার বদলে পড়ে থাকে ফ্রুকটোজ়, গ্লুকোজ় আর সুক্রোজ, যা চিনিরই সমান।

কী কী ক্ষতি হচ্ছে এবার তাই ভাবুন। সকালে ছোট এক গ্লাস ফলের রস খাওয়া মানে ২৬ গ্রাম চিনি খাওয়া, যা ৬ চা চামচ চিনির থেকেও বেশি। স্বাস্থ্য ফেরাতে যেখানে পৃথিবীজুড়ে খাবারে চিনির পরিমাণ কমানোর পরামর্শ দেওয়া হচ্ছে, সেখানে স্বাস্থ্যকর খাবার ভেবে সকাল সকাল এতটা চিনি খাওয়া অবান্তর বলে জানান চিকিৎসক বিশাখা শিবদাসানি। তাতে মোটা হওয়া থেকে শুরু করে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধিসহ বেশি চিনি খেলে আর যা যা ক্ষতি হওয়ার, সবই হতে পারে।

হ্যাঁ, আপনি যাই ভাবুন না কেন, ফলের রস আর নরম পানীয় দুটোই সমান। কারণ  ফলের রস আর নরম পানীয় এক নয়। নরম পানীয় আরও বেশি ক্ষতিকর। তার কারণ চিনি থাকলেও ফলের রসে নানা রকম ভিটামিন রয়েছে, যা সাধারণ নরম পানীয় বা মিষ্টি সোডায় থাকে না। তবে চিকিৎসকরা বলছেন, ভিটামিন গোটা ফলেও পাওয়া যায়। তাই ফলের রসটুকু ছেঁকে না নিয়ে পুরো ফলটাই খাওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *