ইউক্রেনের জন্য নতুন সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইউক্রেনের জন্য নতুন সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক

জুন ১০, ২০২৩ ৯:৩০ পূর্বাহ্ণ

ইউক্রেনের জন্য ২.১ বিলিয়ন মার্কিন ডলারের নতুন সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (৯ জুন) এই সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স

নতুন এই সামরিক সহায়তা প্যাকেজে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেপণাস্ত্র, আর্টিলারি রাউন্ড, ড্রোন এবং লেজার-গাইডেড রকেট সিস্টেম যুদ্ধাস্ত্র অন্তর্ভুক্ত থাকবে বলে জানা গেছে।

পেন্টাগন এক বিবৃতিতে বলেছে, নতুন অস্ত্রগুলো ‘ইউক্রেনের সমালোচনামূলক নিকট-মেয়াদী সক্ষমতার পাশাপাশি তার ভূখণ্ড রক্ষা এবং দীর্ঘমেয়াদে রুশ আগ্রাসন রোধ করার জন্য ইউক্রেনের সশস্ত্র বাহিনীর স্থায়ী ক্ষমতার অব্যাহত প্রতিশ্রুতিকে চিত্রিত করে।’

উল্লেখ্য, ২০২১ সালের শুরু থেকে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে যে সামরিক সরবরাহ দিয়েছে তার মূল্য ৪০.৪ বিলিয়ন মার্কিন ডলার, যার বেশির ভাগই রাশিয়া ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি দেশটিতে আক্রমণ করার পর থেকে দেওয়া হয়েছে।

ঘোষণাটি যুদ্ধের একটি গুরুত্বপূর্ণ পর্যায়ে এলো। ইউক্রেন তাদের দখলে থাকা দক্ষিণ-পূর্ব এবং দক্ষিণ ইউক্রেনের বৃহৎ অংশ থেকে রাশিয়ান সেনাদের পিছু হটতে বাধ্য করার জন্য একটি সম্ভাব্য ভয়ানক স্থল অভিযানের প্রস্তুতিতে অস্ত্র এবং প্রশিক্ষণ বাহিনী মজুদ করছে।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার ঘোষণা করেছেন, ইউক্রেনের পাল্ট আক্রমণ ইতিমধ্যে শুরু হয়েছে। ইউক্রেনীয় সেনারা দীর্ঘ ফ্রন্ট বরাবর তিনটি মূল পয়েন্টে হামলা শুরু করেছে বলেও খবর দিয়েছে রাশিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *