মালিতে সন্ত্রাসী হামলায় জাতিসংঘের শান্তিরক্ষী নিহত, আহত ৪

মালিতে সন্ত্রাসী হামলায় জাতিসংঘের শান্তিরক্ষী নিহত, আহত ৪

আন্তর্জাতিক স্লাইড

জুন ১০, ২০২৩ ৯:৩৩ পূর্বাহ্ণ

পশ্চিম আফ্রিকার দেশ মালির সন্ত্রাসী অধ্যুষিত উত্তরাঞ্চলে হামলায় একজন শান্তিরক্ষী নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরো চারজন।

শুক্রবার (৯ জুন) দেশটির জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এ তথ্য জানিয়েছে।

মালির বহুমাত্রিক সমন্বিত স্থিতিশীলতা জাতিসংঘ মিশন (মিনুসমা) টুইটারে বলেছে, একটি ‘জটিল আক্রমণে’ ইম্প্রোভাইজড বিস্ফোরক যন্ত্র ও সরাসরি গুলি বার শহরের কাছে একটি টহলকে লক্ষ্য করেছে। তবে তারা হতাহতদের জাতীয়তা নির্দিষ্ট করে জানায়নি।

২০১২ সাল মালির উত্তরে বিচ্ছিন্নতাবাদী এবং সন্ত্রাসী বিদ্রোহ শুরু হওয়ার পর থেকে দেশটি রাজনৈতিক ও নিরাপত্তা সংকটের সঙ্গে লড়াই করছে। পরে তা প্রতিবেশী নাইজার এবং বুরকিনা ফাসোতে ছড়িয়ে পড়ে। আল-কায়েদা এবং ইসলামিক স্টেট গ্রুপের সঙ্গে সম্পৃক্ত বিদ্রোহীরা অনেক হামলার দায় স্বীকার করলেও স্বঘোষিত প্রতিরক্ষা গোষ্ঠী এবং দস্যুরাও এই অঞ্চলে সহিংসতায় অবদান রাখে।

মালিতে প্রায় ১২ হাজার সেনা মোতায়েনসহ একটি আন্তর্জাতিক শক্তি এবং রাষ্ট্রীয় কর্তৃত্বের প্রতীক হিসাবে মিনুসমা সন্ত্রাসীদের জন্য একটি সাধারণ লক্ষ্য।

২০১৩ সালে মিনুসমা সৃষ্টি হওয়ার পর থেকে এর ১৮৬ জন সদস্য প্রতিকূল পরিস্থিতিতে মারা গেছেন।

বিদ্রোহীদের পরাজিত করতে সরকারের ব্যর্থতার ক্ষোভ ২০২০ সালে একটি অভ্যুত্থান ঘটায়, যা মালির ক্ষমতাসীন সামরিক জান্তাকে ক্ষমতায় নিয়ে আসে। কিন্তু বিশাল দেশের বিশাল অংশ রাষ্ট্রীয় নিয়ন্ত্রণের বাইরে রয়েছে এবং জাতীয় ও আন্তর্জাতিক নিরাপত্তা বাহিনীর ওপর হামলা অব্যাহত রয়েছে।

সূত্র: এএফপি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *