আরএমজি সেক্টরের সার্বিক পরিস্থিতি নিয়ে বৈঠক করেছেন বিজিএমইএ এবং আইবিসির নেতৃবৃন্দ

অর্থনীতি

সেপ্টেম্বর ৩, ২০২৪ ৭:৫৫ অপরাহ্ণ

শওকত আলী হাজারী ।।

চলমান পরিস্থিতিতে পোশাকখাতে স্থিতিশীল শ্রম পরিস্থিতি বজায় রাখার বিষিয়ে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি) এর নেতৃবৃন্দের সহযোগিতা চেয়েছে।
শনিবার ৩১ আগষ্ট ২০২৪ খ্রিঃ ঢাকায় উত্তরাস্থ বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত আইবিসি নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় এ সহযোগিতা চান বিজিএমইএ নেতারা।

বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলামের সভাপতিত্বে আইবিসি নেতৃবৃন্দের সাথে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিজিএমইএ এর সহ-সভাপতি (অর্থ) মোঃ নাসির উদ্দিন, পরিচালক মোঃ মহিউদ্দিন রুবেল, পরিচালক মোঃ নুরুল ইসলাম, পরিচালক সাইফুদ্দিন সিদ্দিকী সাগর, পরিচালক মোঃ রেজাউল আলম (মিরু), আইবিসি এর সাধারন সম্পাদক শহিদুল্লাহ বাদল, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন, বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস ও লেদার ওয়ার্কার্স ফেডারেশন এর সভাপতি কুতুব উদ্দিন আহমেদ, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স এর সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, বাংলাদেশ টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স লীগের জেড এম কামরুল আনাম, ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কর্স এর সাধারণ সম্পাদক চায়না রহমান এবং বাংলাদেশ মেটাল ওয়ার্কার্স ফেডারেশন এর সভাপতি এ.এম. নাজিম উদ্দিন।

চলমান পরিস্থিতিতে পোশাক শিল্পের সার্বিক কার্যক্রম নিরবিচ্ছিন্নভাবে ও মসৃণভাবে পরিচালনা করার স্বার্থে পোশাকখাতে সুষ্ঠু আইন-শৃঙ্খলা বজায় রাখার বিষয়ে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা চাওয়া হয়। বিশেষ করে কারখানাগুলোতে যাতে করে শ্রম অসন্তোষের মতো পরিস্থিতির সৃষ্টি এবং তুচ্ছ ঘটনার জের ধরে শ্রমিকরা রাস্তা যেন রাস্তা অবরোধ করে সাধারণ মানুষদের জন্য ভোগান্তি বয়ে না আনে, সে ব্যাপারে বিজিএমইএ এর পক্ষ থেকে আইবিসি নেতৃবৃন্দকে সহযোগিতা প্রদানের জন্য অনুরোধ জানানো হয়।

সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেয়া হয় যে, সভায় সকল পক্ষ সুষ্ঠু শ্রম পরিস্থিতি বজায় রাখার জন্য একসঙ্গে মজুরি বা অন্য যে কোন ইস্যুতে মালিক ও শ্রমিকদের মধ্যে কোন দূরত্ব বা দ্বন্ধ তৈরি হলে সংশ্লিষ্ট সকল প্রতিনিধি মিলে আলোচনার মাধ্যমে সমাধান করবেন। পোশাকখাতে আইন-শৃঙ্খলা সকল পক্ষ একসঙ্গে কাজ করার বিষয়ে অঙ্গীকার করেন।

একই দিনে আইসিবি নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভার পরপরই বিজিএমইএ এর নেতৃবৃন্দ একই বিষয়ে আইবিসি বহির্ভূত শ্রমিক ফেডারেশনগুলোর নেতৃবৃন্দের সঙ্গে পৃথকভাবে একটি মতবিনিময় সভায় মিলিত হন।

বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলামের সভাপতিত্বে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রায় ২৫টি আইবিসি বহির্ভূত শ্রমিক ফেডারেশনের শ্রমিক নেতৃবৃন্দ আলোচনায় অংশগ্রহন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *