জিমে না গিয়েও শরীর ফিট রাখবেন যেভাবে

জিমে না গিয়েও শরীর ফিট রাখবেন যেভাবে

বিনোদন স্পেশাল

আগস্ট ২০, ২০২৪ ৯:১৯ পূর্বাহ্ণ

সুন্দর জীবনের জন্য চাই সুস্বাস্থ্য। সুস্বাস্থ্যের জন্য দরকার শরীর চর্চা। শরীর ঠিক তো সব ঠিক। শরীর সুস্থ থাকলে সব কিছুই ভালো লাগে। শরীরকে সুস্থ ও মনকে নির্মল রাখতে শরীর চর্চার বিকল্প নেই। শরীর চর্চার উদ্দেশ্য হলো শারীরিক সুস্থতা যা শারীরিক ব্যায়াম নির্ভর। এটি স্বাস্থ্য রক্ষা ও অঙ্গ-প্রত্যঙ্গ শক্তিশালী করার শক্তিশালী উপায়। তবে তার জন্য জিমে যাওয়ার দরকার নেই। দৈনন্দিন জীবনে কয়েকটি নিয়ম মেনে চললেই ফিট থাকা সহজ হবে।

অফিস, মেট্রো, শপিং মল— প্রায় সব জায়গাতেই সিঁড়ি ও লিফ্ট, দুটাই থাকে। রোগা হওয়ার কথা ভেবে থাকলে কয়েক দিন এ সব জায়গায় লিফ্ট কিংবা এসক্যালেটরের বদলে সিঁড়ি ব্যবহার করতে পারেন। সিঁড়ি দিয়ে ওঠানামা করলে অনেকটাই শরীরচর্চার কাজ হবে। রোগা হওয়ার রুটিনে শরীরচর্চার ঘাটতি পূরণ করতে পারেন এ ভাবেই।

কাজের ফাঁকে হেঁটে আসুন

কাজের চাপ থাকবে। দ্রুত কাজ শেষ করার তাড়াও থাকবে। কিন্তু তার মাঝেই যত্ন নিতে হবে শরীরের। এক ভাবে দীর্ঘ ক্ষণ বসে কাজ করবেন না। একটি নির্দিষ্ট সময় অন্তর উঠে হাঁটাচলা করুন। বাড়িতে কাজ করার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। একটু স্ট্রেচিং করলেন। ১০ মিনিট হেঁটে এলেন। তাতেই হবে।

হাঁটতে হাঁটতে কথা বলুন

প্রিয়জনের সঙ্গে বাইরে বেরিয়েছেন। সঙ্গীর সঙ্গে একান্তে সময় কাটাতে অনেকেই বেছে নেন কোনো ক্যাফে কিংবা রেস্তরাঁ। মনে রোগা হওয়ার ইচ্ছা জন্ম নিলে কোথাও না বসে বরং হাঁটতে হাঁটতে কথা বলুন। এতে শরীর আর প্রেম— দু’টোর একসঙ্গে যত্ন নেওয়া গেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *