রায়নগর নৌ পুলিশ ফাঁড়ির তৎপড়তায় নদী পথে কমেছে অপরাধমূলক কর্মকান্ড

রায়নগর নৌ পুলিশ ফাঁড়ির তৎপড়তায় নদী পথে কমেছে অপরাধমূলক কর্মকান্ড

দেশজুড়ে

জুলাই ১৩, ২০২৪ ১১:২৩ পূর্বাহ্ণ

নূরুন্নবী ইমন।।

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার রায়নগর পুলিশ ফাঁড়ির চৌকাশ পুলিশ সদস্যদের তৎপড়তায় নদী পথে কমেছে অপরাধ মূলক কর্মকান্ড। গত জুন মাসে রায়নগর নৌ পুলিশ ফাঁড়ির অভিযানে ১ লক্ষ ৫৯ হাজার ২০ মিটার নেট জাল জব্দ, কাঁকড়া ৬০ কেজি অবমুক্ত, ১ লক্ষ ৬২ হাজার পিচ বাগদা, রেনু অবমুক্ত, নিয়মিত মামলা ২ টি, মোবাইল কোর্ট ৬ টি এবং গ্রেফতার ১১ জন।

নৌ পুলিশ নদী পথে নিয়মিত অভিযান করার ফলে নদী পথে বিশেষ করে ভারত থেকে অবৈধ্য মালামাল বাংলাদেশে প্রবেশ প্রায় বন্দ হয়ে গেছে। মাঝে মধ্যে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে প্রবেশ করে। তবে গোপন সংবাদের ভিত্তিতে নৌ পুঁলিশ ঝড়, বৃষ্টি, জলোচ্ছাস উপেক্ষা করে অভিযান অব্যাহত রাখে । যার ফলে অপরাধ নির্মূল হয়।

এ বিষয়ে রায়নগর নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ মাইদুল ইসলাম বলেন, আমি যোগদান করার পর হতে এএসআই মোঃ রফিকুল ইসলাম, এএসআই মোঃ সফিকুল ইসলামসহ সঙ্গীয় ফোর্সদের সাথে নিয়ে নৌ পুলিশ ফাঁড়ির আওতাধীন সকল প্রকার অপরাধ নির্মূল করার চেষ্টা করেছি। নদী পথে নিয়মিত টহল অব্যহত রেখেছি। তবে এলাকার জেলেদের নিবৃত্ত রাখা কঠিন কাজ । বিষয়টি কঠিন হলেও রাষ্ট্রীয় দায়িত্ব হিসেবে জেলেদের নিবৃত রাখতে হবে। তাছাড়া আমাদের নদীতে চলাচলের বোর্ডটি নিন্ম গতির, যার ফলে অভিযান পরিচালনা করতে গেলে ঘটনাস্থলে দ্রুত পৌছাতে পারি না। সে কারনে অপরাধিরা পালিয়ে যায়। উচ্চ গতি সম্পন্ন একটি বোর্ড হলে অধিকাংশ অভিযানে সফল হওয়া সম্ভব বলে মনে করি।

তিনি আরও বলেন, বর্তমানে সরকারী ভাবে নদীতে ৬৫ দিন মাছ ও কাঁকড়া আহরন নিষিদ্ধ হওয়ায় আমাদের কঠোর আভযানের ফলে এক শ্রেনীর চক্র নিজেদের অবৈধ্য কাজ হাচিল করতে না পেরে সাংবাদিকদের কাছে নৌ পুলিশের বিরুদ্ধে মিথ্যা তথ্য দিয়ে সংবাদ প্রকাশ করছে। যেটি খুবই দুঃখজনক। ভবিষ্যতে এমন ধরনের ঘটনা যেন না ঘটে তার জন্য তিনি সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *