হুতিদের হামলা প্রতিহত করার ঘোষণা দিল যুক্তরাজ্য

হুতিদের হামলা প্রতিহত করার ঘোষণা দিল যুক্তরাজ্য

আন্তর্জাতিক

জানুয়ারি ১, ২০২৪ ১১:৪৬ পূর্বাহ্ণ

লোহিত সাগরে পণ্যবাহী জাহাজকে লক্ষ্যবস্তু বানানো ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রস্তুত ব্রিটিশ বাহিনী। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রী গ্র্যান্ট শ্যাপস বলেছেন সংবাদমাধ্যম দ্য ডেইলি টেলিগ্রাফকে বলেছেন, পণ্য বহনের নৌপথটি সুরক্ষিত রাখার জন্য যুক্তরাজ্য সরাসরি পদক্ষেপ নিতে ইচ্ছুক।

গত ডিসেম্বরে লোহিত সাগরে ব্রিটিশ যুদ্ধজাহাজ একটি সন্দেহভাজন হামলাকারী ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছিল। সেই ঘটনা উল্লেখ করে গ্র্যান্ট শ্যাপস বলেন, আমরা পরবর্তী পদক্ষেপ নিতে দ্বিধা করব না।

গাজায় ইসরায়েলের গণহত্যার বিরুদ্ধে অবস্থান নেয় ইরান সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহী গ্রুপ। তারা ঘোষণা দেয়, ইসরায়েল অভিমুখী সকল জাহাজকেই আক্রমণ করবে তারা। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রতি সমর্থন জানিয়ে শতাধিক ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ছুড়েছে তারা। এর ফলে লোহিত সাগরে পণ্য পরিবহনের পথটিতে অনেক প্রতিষ্ঠানই তাদের জাহাজ চলাচল সাময়িকভাবে বন্ধ করে।

এ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রসহ একাধিক পশ্চিমা দেশ যৌথভাবে লোহিত সাগরের দক্ষিণ প্রান্ত ও এডেন উপসাগরে টহলের সিদ্ধান্ত নিয়েছে। যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, বাহরাইন, নরওয়ে ও স্পেনসহ বেশ কয়েকটি দেশ এতে যোগ দিয়েছে।

নিবন্ধে গ্র্যান্ট শ্যাপস বলেন, হুতিদের জেনে রাখা উচিত যে, আমরা বেআইনি যেকোনো কর্মকাণ্ড এবং হামলা প্রতিরোধে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। লোহিত সাগরে নির্বিচার আগ্রাসন আঞ্চলিক সংঘাতের সূত্রপাত করতে পারে। লোহিত সাগরকে সুরক্ষিত না রাখলে দক্ষিণ চীন সাগর এবং ক্রিমিয়া সহ অন্যত্র যারা হুমকি ও অস্থিতিশীলতা সৃষ্টি করতে চাইছে তাদের উৎসাহ দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *