হাওয়া পরিচালকের ভুল স্বীকার, মামলা প্রত্যাহারের উদ্যোগ নিচ্ছে বন বিভাগ

বিনোদন

আগস্ট ২৯, ২০২২ ৬:৫৩ পূর্বাহ্ণ

বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অবগত না থাকার বিষয়টি উল্লেখ করে ‘হাওয়া’ সিনেমার পরিচালক মিসবাউর রহমান সুমন আপোষ নিষ্পত্তির আবেদন করেছন। রোববার (২৮ আগস্ট) উভয় পক্ষের সমঝোতার ভিত্তিতে মামলাটি প্রত্যাহারের উদ্যোগ নেয়া হয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার দীপংকর বর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, হাওয়া চলচ্চিত্রের পরিচালক এই আইন সম্পর্কে জানতেন না বলে উল্লেখ করে মামলাটি সমঝোতার মাধ্যমে আপোষ নিষ্পত্তির আবেদন করেন। বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২  এর ধারা ৪৩ মোতাবেক মামলাটি আপোষযোগ্য হওয়ায় ফৌজদারি কার্যবিধির ২৪৮ ধারা মোতাবেক আজ বিজ্ঞ মুখ্য মহানগর হাকিম আদালতে মামলাটি প্রত্যাহারের আবেদন করা হয়েছে। মাননীয় আদালত মামলা প্রত্যাহারের আবেদনের বিষয়টি গ্রহণপূর্বক শুনেছেন এবং পরবর্তী তারিখে রায় ঘোষণার জন্য ধার্য করেছেন।

রিভিউ প্রকাশের পর হাওয়া চলচ্চিত্রে একটি শালিক পাখিকে খাঁচায় আটকে রাখা ও এক পর্যায়ে হত্যা করে খাওয়ার দৃশ্য দেখানোর মাধ্যমে বন্যপ্রাণী আইন লংঘন হয়েছে বলে অভিযোগ তুলেন প্রেক্ষাগৃহফেরৎ দর্শকরাও। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সমালোচনাও করেন প্রকৃতি ও প্রাণিপ্রেমিরা। সমালোচনার মুখে ১১ আগস্ট প্রেক্ষাগৃহে গিয়ে চলচ্চিত্রটি দেখে আইন লংঘনের প্রমাণ মিলেছে বলে নিশ্চিত করেন বন অধিদফতরের গঠিত তদন্ত কমিটির সদস্যরা। পরে ১৭ আগস্ট হাওয়া চলচ্চিত্রের পরিচালক মিসবাউর রহমান সুমনকে আসামি করে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে মামলা করে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। মামলার পর থেকে চলচ্চিত্রের ওপর হস্তক্ষেপ হচ্ছে বলে দাবি করে সমালোচনা করে আসছিল চলচ্চিত্র সংশ্লিষ্টরা। তবে এতদিন হাওয়ায় আইনের কোনো লংঘন হয়নি বলে বিভিন্ন গণমাধ্যমের কাছে দাবি করে এলেও এবার না জানায় লংঘন হয়েছে বলে শিকার করে মামলা নিষ্পত্তির আবেদন করেন পরিচালক মিসবাউর রহমান সুমন।

উল্লেখ্য, সান মিউজিক অ্যান্ড মোশন পিকচার্স লিমিটেডের অধীনে প্রযোজিত এবং ফেসকার্ড প্রোডাকশনের অধীনে নির্মিত চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, সুমন আনোয়ার, সোহেল মণ্ডল, নাসির উদ্দিন খান, রিজভী রিজু প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *