স্ত্রীর রাগ ভাঙানোর সহজ কিছু কৌশল

স্ত্রীর রাগ ভাঙানোর সহজ কিছু কৌশল

লাইফস্টাইল স্পেশাল

জুন ২৯, ২০২৪ ৯:০১ পূর্বাহ্ণ

স্বামী আর স্ত্রী একে অপরের জীবনের অংশ। দু’জনের মধ্যে ছোটখাটো ঝগড়াবিবাদ হবে এটাই তো স্বাভাবিক। আর সম্পর্ক অনেকটা নদীর মতো, সেখানে যেমন জোয়ার থাকবে। তেমনই ভাটারও দেখা মিলবে।

আর সেই ভাটা থেকে সম্পর্ক কীভাবে প্রেমের জোয়ারে ভাসবে, তা নির্ভর করে স্বামী-স্ত্রীর প্রচেষ্টার উপরেই। এদিকে, অনেক স্ত্রীই কথায় কথায় খালি রেগে যান। সেখানে স্ত্রীর মান ভাঙাতে বেকায়দায় পড়েন স্বামীরা। তবে, তা ফেলে রাখলেও তো চলবে না। তাতে অযথা ২টি মনের মধ্যে বাড়বে দূরত্ব। তাই স্ত্রীর রাগ ভাঙানোর কিছু সহজ কৌশল নিয়ে আরোচনা করা হলো আজ।

সমস্যার গভীরে যান: সমস্যা সমাধানের আগে জানতে হবে তো কী কারণে স্ত্রী রেগে গেছেন। তবেই তার রাগ কমানোর সহজ উপায় খুঁজে পাবেন। এক্ষেত্রে স্ত্রীদের রাগ বোঝার জন্য স্বামীদের একটু সংবেদনশীল কিন্তু হতেই হবে। পাশাপাশি স্ত্রীর হাবভাব খুব কাছ থেকে পর্যবেক্ষণ করতে হবে। তাতেই সহজে সমস্যা ধরে ফেলতে পারবেন আপনি। আর তখন সঙ্গীর মন জিতে নেওয়া এমন কোনো কঠিন কাজ বলে মনে হবে না।

স্ত্রীকে বোঝান: স্ত্রী প্রচণ্ড পরিমাণে রেগে গেলে তাকে বোঝানোর চেষ্টা করুন। ধৈর্য ধরে তার কথা শুনবেন। আপনিও যদি রেগে যান, তাহলে অশান্তি বাড়বে। নিজে শান্ত থাকুন। যদি তিনি কোনো ভুল করেন তাহলে তাকে ভালোভাবে শান্ত মাথায় বোঝাবার চেষ্টা করুন।

বিরক্তিবোধ এড়িয়ে চলুন: স্ত্রী রেগে গেলেও তার সঙ্গে ভালোভাবে কথা বলার চেষ্টা করুন। বিরক্তিবোধ দেখাবেন না। তার কথা শুনুন, তার কথা ভালোভাবে বুঝুন। তিনি কি বলতে চাইছেন, তার অনুভূতি বুঝে তার সঙ্গে কথা বলুন। এতে দেখবেন তিনি খুব সহজেই শান্ত হয়ে যাবেন।

তর্ক করবেন না: স্ত্রী রাগ করলে তার সঙ্গে তর্ক করতে যাবেন না। এতে ঝগড়া বেড়ে যাবে । তার কথা মন দিয়ে শুনবেন। পরে এ নিয়ে কথা বলুন।

জড়িয়ে ধরুন: যখন আপনার স্ত্রী আপনার ওপর প্রচণ্ড পরিমাণে রেগে যাবেন সে সময় তাকে ভালোবেসে জড়িয়ে ধরবেন। তার হাত চেপে ধরুন। তাহলে দেখবেন তার রাগ আস্তে আস্তে কমে যাবে।

ক্ষমা করবেন: স্ত্রী ভুল করেও চেঁচামেচি করলে তাকে দ্রুত ক্ষমা করে দিন। কারণ তিনি যদি তার ভুল স্বীকার করে নেন তাহলে তাকে ক্ষমা করে দিন। তাহলে ধীরে ধীরে পরিস্থিতি ভালো হবে। আপনার সঙ্গে অশান্তিটা কমবে।

সারপ্রাইজ: স্ত্রী আপনার ওপর খু্ব বেশি রেগে গেলে তাকে খুশি করতে একটি সারপ্রাইজ দিন। পারলে তাকে পছন্দের ফুল, চকলেট, কোনো বিশেষ উপহার দেবেন। দেখবেন ধীরে ধীরে আপনার স্ত্রীর রাগ কমবে।

সংসারের কাজে তাকে সাহায্য করুন: সবসময় সম্ভব না হলেও সময় পেলে বাড়ির কাজে স্ত্রীকে সাহায্য করুন। তাহলে দেখবেন আপনার ওপর স্ত্রীর রাগ অনেকটাই কমে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *