সিঙ্গাপুরে অপরাধমূলক লেনদেনের ৪৪০ কোটি মার্কিন ডলার জব্দ

সিঙ্গাপুরে অপরাধমূলক লেনদেনের ৪৪০ কোটি মার্কিন ডলার জব্দ

আন্তর্জাতিক

জুন ২৭, ২০২৪ ৯:৩২ পূর্বাহ্ণ

অপরাধ ও অর্থপাচার সম্পর্কিত ৪৪০ কোটি মার্কিন ডলার (৬০০ কোটি সিঙ্গাপুরি ডলার) মূল্যের অবৈধ সম্পদ জব্দ করেছে সিঙ্গাপুর সরকার। এসব অবৈধ সম্পদের প্রায় অর্ধেকই গত বছরের রেকর্ড আর্থিক কেলেঙ্কারি থেকে জব্দ করা হয়েছে।

বুধবার (২৬ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

২০১৯ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালের জুনের মধ্যে এসব সম্পদ জব্দ করা হয়েছে। এসব অর্থের মধ্যে ৪১ কোটি ৬০ লাখ সিঙ্গাপুরি ডলার ক্ষতিগ্রস্থদের ফেরত দেয়া হয়েছে। আর ১০০ কোটি সিঙ্গাপুরি ডলার রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা হয়েছে। বুধবার (২৬ জুন) দেশটির সরকার কর্তৃক প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুর বিশ্বজুড়ে পরিচ্ছন্ন ভাবমূর্তির অধিকারী দেশ হিসেবে পরিচিত। তবে গত বছর দেশটিতে বড় ধরনের আর্থিক কেলেঙ্কারির ঘটনা ঘটে। শুধু ওই বছরই ৩০০ কোটি সিঙ্গাপুরি ডলার পাচার হয়।

এমন ভয়াবহ ঘটনার পরই নড়েচড়ে বসে সিঙ্গাপুরের কর্তৃপক্ষ। গত বছরই অর্থপাচারের তদন্তের অংশ হিসেবে বেশ কয়েকটি অভিযান পরিচালনা করা হয়। বিশ্বে এখন পর্যন্ত অর্থ পাচারবিরোধী যত অভিযান পরিচালিত হয়েছে, সিঙ্গাপুরের ওই অভিযান ছিল সেগুলোর মধ্যে অন্যতম বড়। ওই অভিযানের সময় আবাসন, গাড়ি ও বিলাসী পণ্য জব্দ করা হয়। পাশাপাশি বেশ কয়েকজন বিদেশিকে গ্রেপ্তারও করা হয়।

আজ এক অনুষ্ঠানে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লরেন্স ওয়ং বলেন, আন্তর্জাতিক আর্থিক ও বাণিজ্যকেন্দ্র হিসেবে আমরা বুঝতে পারি, আমরা অনেক বেশি অর্থপাচার ও সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়নের ঝুঁকির মধ্যে রয়েছি। তবে এ ধরনের ঝুঁকি মোকাবিলা ও একটি বিশ্বস্ত আর্থিক কেন্দ্র হিসেবে সিঙ্গাপুরের সুনাম ধরে রাখার জন্য যেসব ব্যবস্থা নেয়া প্রয়োজন, আমরা সেসব ব্যবস্থা নিতে দৃঢ়প্রতিজ্ঞ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *