সালাম দিয়ে ঈদ শুভেচ্ছা জানালেন জাস্টিন ট্রুডো

আন্তর্জাতিক স্লাইড

মে ২, ২০২২ ১০:৪৬ পূর্বাহ্ণ

পবিত্র রমজান মাসের শুরুতে সারা বিশ্বের মুসলিমদের শুভেচ্ছা জানিয়েছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এবার কানাডাসহ সারা বিশ্বের মুসলিমদের প্রতি ঈদের শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

সোমবার (২ মে) টুইটারে নিজের ভেরিফায়েড পেজে দেওয়া এক ভিডিও বার্তায় এই শুভেচ্ছা জানান কানাডীয় প্রধানমন্ত্রী। এ ছাড়া ঈদুল ফিতর উপলক্ষ্যে দেওয়া ট্রুডোর এই শুভেচ্ছা বিবৃতি আকারে দেশটির সরকারি ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

ঈদ উপলক্ষ্যে শুভেচ্ছা জানিয়ে টুইটারে দেওয়া ভিডিওবার্তার প্রথমেই সালাম দেন ট্রুডো। এরপর তিনি বলেন, ঈদ মোবারক। রমজান মাস শেষে যারা ঈদুল ফিতর উদযাপন করছেন, তাদের সবাইকে আমি আমার আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। এক মাস ধরে রোজা পালন, প্রার্থনা ও ইবাদাত করার পর আমি আশা করি আপনারা এই সময়টিকে উপভোগ করতে পারবেন।

২০১৫ সালে কানাডার ইতিহাসে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে সরকার গঠন করে লিবারেল পার্টি। সে সময় দেশের ২৩তম প্রধানমন্ত্রী নির্বাচিত হন জাস্টিন ট্রুডো। জো ক্লার্কের পর তিনিই কানাডার দ্বিতীয় কম বয়সী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তার বাবা পিয়ের ট্রুডো ছিলেন কানাডার এক সময়ের প্রধানমন্ত্রী।

অটোয়াতে জন্ম নেওয়া ট্রুডো তরুণ বয়স থেকেই লিবারেল পার্টির সমর্থক। বাবার মৃত্যুর পর রাজনীতিতে তিনি আরও বেশি সক্রিয় হয়ে ওঠেন। ২০১৫ সালে ক্ষমতায় এসে মধ্যবিত্তদের জন্য রাজস্বের হার কমানো আর ধনীদের ক্ষেত্রে কর বাড়ান তিনি।

করোনাকালে কড়াকড়ি আর টিকা বাধ্যতামূলক করায় জাস্টিন ট্রুডোর জনপ্রিয়তা কিছুটা কমেছে। তবে বিশ্লেষকরা বলছেন, তার নীতি সফল হয়েছে বলেই কানাডা কম করোনা সংক্রমিত দেশগুলোর একটি।

ট্রুডো পড়াশোনা করেছেন ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে। পড়েছেন মন্ট্রিয়ালের ম্যাকগিল বিশ্ববিদ্যালয়েও। ২০০৫ সালে সোফি গ্রেগরিকে বিয়ে করেন। এই দম্পতির রয়েছে তিন সন্তান। যার মধ্যে ছেলে সবার বড়, তারপর এক মেয়ে আর পরে আরেক ছেলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *