সরকার পরিবর্তনে বিএনপিকে ২০২৯ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে

সরকার পরিবর্তনে বিএনপিকে ২০২৯ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে

রাজনীতি

ফেব্রুয়ারি ২৪, ২০২৪ ১১:০৮ পূর্বাহ্ণ

 

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সরকার পরিবর্তন করতে হলে বিএনপিকে আগামী ২০২৯ সালের নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে। তখন জনগণ যাদের ভোট দেবে তারাই সরকার গঠন করবে। এতদিন ধরে বিএনপি যে আন্দোলন করেছে এগুলো সব পরীক্ষায় তারা ফেল করেছে। এখন তারা আবার পরীক্ষা-নিরীক্ষা করুক, আরও বেশি করে পড়াশোনা করুক, তারপর আমরা দেখব তারা কি করে। অবশ্যই নিয়মতান্ত্রিক আন্দোলন করার ক্ষেত্রে সরকার কাউকে বাধা দেবে না। কিন্তু বিএনপি ইতোপূর্বে আন্দোলনের নামে যে সহিংসতা নৈরাজ্য করেছে, সেগুলো আর করতে দেওয়া হবে না।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) চট্টগ্রাম নগরের সিআরবি শিরীষ তলায় সিটি কর্পোরেশন আয়োজিত অমর একুশে বইমেলায় ‘মহান একুশে স্মারক সম্মাননা পদক’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মিয়ানমার সীমান্তে উত্তেজনা প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের পক্ষে আর কোনো রোহিঙ্গাকে গ্রহণ কিংবা আশ্রয় দেওয়া সম্ভব না। মিয়ানমার সীমান্তে ইতোপূর্বে যে ধরনের পরিস্থিতি তৈরি হয়েছিল, আশা করব সেটির আর উদ্ভব হবে না। আমাদের দেশে ১২ লাখের বেশি রোহিঙ্গাকে আমরা আশ্রয় দিয়েছি। প্রতিবছর ৩৫ হাজার নতুন রোহিঙ্গা শিশু জন্মগ্রহণ করে অর্থাৎ প্রতিবছর এ সংখ্যাটা বাড়ছে।

তিনি বলেন, যাদের ইতোপূর্বে মানবিক কারণে আশ্রয় দেওয়া হয়েছে, তাদের কীভাবে ফেরত পাঠানো যায় আমরা সেটি নিয়েই কাজ করছি। যুক্তরাষ্ট্রসহ রাষ্ট্রগুলোর সহায়তা কামনা করেছি, রোহিঙ্গাদের ফেরত পাঠানোর ক্ষেত্রে মিয়ানমারের সরকারের ওপর যাতে আন্তর্জাতিক চাপ প্রয়োগ করা হয়। সেজন্য ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, চায়নাসহ বিভিন্ন দেশের সঙ্গে আমরা আলাপ আলোচনা করেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *