সংখ্যাগরিষ্ঠতা থেকে অনেক দূরে বিজেপি

সংখ্যাগরিষ্ঠতা থেকে অনেক দূরে বিজেপি

আন্তর্জাতিক

জুন ৪, ২০২৪ ১:৪৪ অপরাহ্ণ

বিশ্বের বৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষণা করা হবে আজ। কয়েক ঘণ্টা পরই নির্ধারিত হয়ে যাবে আগামী ৫ বছর কারা ভারত শাসন করবে।

ভারতীয় সময় বেলা সাড়ে ১১ টায় দেশটির জাতীয় নির্বাচন কমিশনের ওয়েবসাইটে যে সবশেষ ফলাফল বা ‘ট্রেন্ড’ দেখা গেছে, তাতে ক্ষমতাসীন দল বিজেপি সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ২৭২টি আসনের লক্ষ্যমাত্রা থেকে অনেকটা পিছিয়ে আছে।

মোট ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে বিজেপি এককভাবে জিতেছে বা এগিয়ে আছে মোট ২৩৭টি আসনে, যা সংখ্যাগরিষ্ঠতার চেয়ে অন্তত ৩৫টি কম।

এরপরই সবচেয়ে বেশি আসনে এগিয়ে আছে বিরোধী দল কংগ্রেস- ৯৭টি। কংগ্রেস ২০০৯ সালের নির্বাচনের পর এবার তাদের সেরা ফল করতে চলেছে, এটা বেশ স্পষ্ট।

এছাড়া উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টি ও পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসও বেশ ভালো ফল করছে। সমাজবাদী পার্টি এই মুহুর্তে ৩৪টি ও তৃণমূল কংগ্রেস ২৯টি আসনে এগিয়ে রয়েছে।

ভারতের লোকসভা নির্বাচনে ধারণা করা হয়েছিল বিজেপি জোটকে জিততে কোনো বেগ পেতে হবে না। তবে বুথফেরত জরিপকে ভুল প্রমাণ করে প্রধান দুই রাজনৈতিক জোট এবার মুখোমুখি অবস্থানে রয়েছে।

একটি হচ্ছে বিজেপি-নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ), অন্যটি বিরোধী ‘ইন্ডিয়া’ জোট, যেখানে প্রধান বিরোধী দল কংগ্রেস রয়েছে।

এনডিএ একটি মধ্য ডানপন্থী দল, আর ইন্ডিয়া জোট মধ্য-বামপন্থী।

নরেন্দ্র মোদি এনডিএ প্রধান হলেও, ইন্ডিয়া জোট তাদের প্রধানমন্ত্রী পদের জন্য এখনও প্রার্থী বাছাই করেনি।

বুথ ফেরত জরিপ থেকে ধারণা করা যাচ্ছে, ভারতের ৫৪৩ আসনের পার্লামেন্টে এনডিএর সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা রয়েছে।

এমনটা হলে নরেন্দ্র মোদি টানা তৃতীয় মেয়াদে ভারতের শাসন ক্ষমতায় আসবেন।

তথ্যসূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *