শাস্তি কমিয়ে সড়ক আইনের খসড়া অনুমোদন

শাস্তি কমিয়ে সড়ক আইনের খসড়া অনুমোদন

জাতীয় স্লাইড

মার্চ ১৪, ২০২৪ ৫:৩৬ পূর্বাহ্ণ

বিভিন্ন ধারায় শাস্তি কমিয়ে ‘সড়ক পরিবহন (সংশোধন) আইন, ২০২৪’-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রস্তাবিত সংশোধনীতে আইনের দশটি ধারায় দণ্ড কমানো ও দুইটি অজামিনযোগ্য ধারাকে জামিনযোগ্য করার কথা বলা হয়েছে।

বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে এ খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সভা শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

১২টি ধারায় বিভিন্ন অপরাধের শাস্তি কমানো হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বেশিরভাগই আর্থিক জরিমানার পরিমাণ কমানো হয়েছে। আগে তিনটি ধারায় অপরাধ অজামিনযোগ্য রাখা হলেও সেখানে এখন একটি ধারা অজামিনযোগ্য রাখা হয়েছে।

ব্যাপক ছাত্র বিক্ষোভের পর সরকার ২০১৮ সালে আইনটি করেছিল। এ আইনটি করার পর চালক ও পরিবহন মালিক-শ্রমিকরা এটি সংশোধন করার জন্য দাবি জানিয়ে আসছিল।

আইনের বিভিন্ন ধারা সংশোধনের বিষয়ে সচিব বলেন, আইনের ৬৯ ধারায় ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত ভুল তথ্য দিলে আগে ২ বছর কারাদণ্ড আর ৫ লাখ জরিমানা ছিল, এখন ২ বছর কারাদণ্ড ও ৩ লাখ টাকা জরিমানার প্রস্তাব করা হয়েছে। আইনের ১২ ধারায় লাইসেন্স বাতিল হওয়ার পরও গাড়ি চালালে ৩ মাস কারাদণ্ড ২৫ হাজার টাকা জরিমানা ছিল আগে। এখন ৩ মাস কারাদণ্ড ১৫ হাজার টাকা জরিমানা করার কথা বলা হয়েছে।

লাইসেন্স ছাড়া গাড়ি চালালে ড্রাইভার এবং সুপারভাইজারের জন্য এক মাস কারাদণ্ড আর ৫ হাজার টাকা জরিমানার কথা বলা হয়েছে। বিদ্যমান আইনে ৮৪, ৯৮, ১০৫ ধারা ছিল জামিন অযোগ্য ছিল। এখন ১০৫ নম্বর ধারা ব্যতীত সব ধারাকে জামিনযোগ্য করা হয়েছে। মোটরযানের কারিগরি নির্দেশ ভঙ্গ করলে আগে অজামিনযোগ্য ছিল এখন জামিনযোগ্য করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *