রেকর্ড বৃষ্টির পর কুইন্সল্যান্ড ভয়াবহ বন্যা, বিমানবন্দর বন্ধ

রেকর্ড বৃষ্টির পর কুইন্সল্যান্ড ভয়াবহ বন্যা, বিমানবন্দর বন্ধ

আন্তর্জাতিক

ডিসেম্বর ১৮, ২০২৩ ৯:৪৬ পূর্বাহ্ণ

রেকর্ড পরিমাণ বৃষ্টিপাতের কারণে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যে ভয়াবহ বন্যার সৃষ্টি হয়েছে।

কুইন্সল্যান্ড রাজ্যের কর্তৃপক্ষের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি রোববার (ডিসেম্বর ১৭) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাজ্যের উত্তরাঞ্চলের হাজার হাজার মানুষকে উঁচু জায়গায় সরে যাওয়ার আহ্বান জানানো হয়েছে।

শহরের উপকণ্ঠে বড় ধরনের বন্যা দেখা দিয়েছে এবং বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানায় কেয়ার্নস শহরের কর্তৃপক্ষ।

কুইন্সল্যান্ডের একজন আবহাওয়াবিদের উদ্ধৃতি দিয়ে বিবিসি জানিয়েছে, কিছু এলাকায় ‘গত ২৪ ঘন্টায় ৬০০ মিলিমিটারের (মিমি) বেশি বৃষ্টিপাত’ রেকর্ড করা হয়েছে, যেখানে ৫০০ মিমি এর বেশি বৃষ্টির আশংকা করা হচ্ছে।

এই সপ্তাহের শুরুতে একটি গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় এই অঞ্চলে আঘাত হানে। অস্ট্রেলিয়ার আবহাওয়ার পূর্বাভাসদাতারা বলেছেন, রবিবার জলের স্তর সত্তরের দশকের রেকর্ড ছাড়িয়ে যেতে পারে।

কুইন্সল্যান্ড রাজ্যের প্রধান স্টিভেন মাইলস বলেছেন যে পরিস্থিতি ‘খুবই গুরুতর এবং এটি আরও খারাপ হতে পারে’ এবং প্রায় সাড়ে দশ হাজারের বেশি মানুষ বিদ্যুৎহীন রয়েছে।

স্টিভেন মাইলস আরো বলেন, তিনি এলাকার লোকদের সাথে কথা বলেছেন এবং তারা জানিয়েছে যে এমন বৃষ্টিপাত তারা কোনদিন দেখেননি।

কেয়ার্নস স্থানীয় দুর্যোগ মোকাবেলা দলের মতে, বাড়িঘর, ভবন, রাস্তা ও সেতু প্লাবিত হয়েছে। বেশ কয়েকটি এলাকায় বন্যা সতর্কতা জারি করা হয়েছে।

এখনও পর্যন্ত কোন মৃত্যু বা নিখোঁজদের খবর পাওয়া যায়নি, তবে শনিবার কেয়ার্নসে বজ্রপাতের পর ১০ বছর বয়সী একটি মেয়ের অবস্থা গুরুতর রয়েছে।

কেয়ার্নসের ১২০ কিলোমিটার উত্তরে ডাইনট্রি ভিলেজে শনিবার সকাল থেকে ৩৫০ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানান স্থানীয় কর্মকর্তারা।

পূর্ব অস্ট্রেলিয়া সাম্প্রতিক বছরগুলিতে ঘন ঘন বন্যার সৃষ্টি হয়েছে এবং দেশটি এখন ‘এল নিনো’ আবহাওয়ার ঘটনা সহ্য করছে, যা সাধারণত দাবানল এবং ঘূর্ণিঝড়ের মতো চরম ঘটনার সাথে যুক্ত।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *