রুশ সেনাদের বিরুদ্ধে গুরুতর অভিযোগ ব্রিটিশ সেনার

আন্তর্জাতিক স্লাইড

সেপ্টেম্বর ২৬, ২০২২ ৭:৫২ পূর্বাহ্ণ

রুশ সেনাদের বন্দিদশা থেকে মুক্তি পাওয়া ব্রিটিশ-ইউক্রেনীয় মেরিন সেনা এইডেন আসলিন বলেছেন, তার সঙ্গে কুকুরের চেয়েও বেশি খারাপ আচরণ করেছেন রুশ সেনারা।

রোববার গণমাধ্যম দ্য সানের সঙ্গে দেওয়া একটি সাক্ষাতকারে এসব কথা বলেছেন তিনি।

সৌদি আরবের মধ্যস্থতায় তিন দিন আগে রুশ সেনাদের হাত থেকে পাঁচজন ব্রিটিশসহ মোট ১০ জন ব্যক্তি মুক্তি পেয়েছেন। তাদেরই একজন এইডেন আসলিন।

গত এপ্রিলে মারিউপোলে থাকা অবস্থায় রুশ সেনাদের কাছে আত্মসমর্পণ করেছিলেন এইডেন আসলিন। এরপর দীর্ঘ পাঁচ মাস নির্জন কারাবাসে ছিলেন তিনি।

আসলিন দ্য সানকে বলেছেন,  যারা বন্দি ছিলেন তাদের সবাইকে  প্রতিদিন জোর করে রাশিয়ার জাতীয় সংগীত গাওয়ানো হতো। এমনকি তাকে পিঠে ছুরিকাঘাত করা হয়।

তিনি আরও জানিয়েছেন, একজন রুশ গার্ড তাকে জিজ্ঞেস করেছিল সে কি ‘দ্রুত মৃত্যু’ চায় নাকি ‘সুন্দর মৃত্যু’ চায়।

তিনি জানিয়েছেন, একদিন যখন তাকে পিঠে ছুরিকাঘাত করা হয় তখন তিনি মনে করেছিলেন তাকে মেরেই ফেলা হবে।

ব্রিটিশ এ মেরিন সেনা আরও জানিয়েছেন, দুইজনের ছোট একটি রুমে তাদের চারজনকে রাখা হয়েছিল। সেখানে টয়লেটের ব্যবস্থা ছিল না। এজন্য তাদের খালি বোতল ব্যবহার করতে হতো। সেখানে তাদের খাবারও দেওয়া হতো না। কয়েকদিন শুধুমাত্র রুটি ও পানি খেয়ে থেকেছিলেন তারা। এমনকি পানিও ভিক্ষা করে খেতে হয়েছিল তাদের।

তিনি জানিয়েছেন, যখন তিনি আত্মসমর্পণ করেন তখন তার পাসপোর্ট চাওয়া হয়। পাসপোর্ট চেক করার সময় জিজ্ঞেস করা হয় সে কোন দেশের নাগরিক, তখন তিনি বলেন তিনি যুক্তরাজ্যের নাগরিক। আর এ কথা বলার সঙ্গে সঙ্গে তার নাকে ঘুসি মারা হয়।

তিনি আরও জানিয়েছেন, শুধুমাত্র বিভিন্ন প্রোপাগান্ডা ভিডিও করার জন্য ও পরিবারের কাছে ফোন করার জন্য তাকে বের করা হতো।

সূত্র: বিবিসি, দ্য সান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *