রুপালী ব্যাংকের অতিরিক্ত দায়িত্ব পেলেন জিএম রোকনুজ্জামান

ইত্যাদি

মে ১৬, ২০২৪ ১২:২০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে মহাব্যবস্থাপক হিসেবে পদোন্নতি লাভ করেছেন দেশের অন্যতম বৃহৎ রাষ্ট্র মালিকানাধীন রূপালী ব্যাংক লিমিটেডের উপমহাব্যবস্থাপক রোকনুজ্জামান। পদোন্নতি পেয়ে তিনি রূপালী ব্যাংক লিমিটেড বরিশাল বিভাগীয় কার্যালয়ের প্রধান হিসেবে যোগদান করেছেন। এর আগে তিনি উপমহাব্যবস্থাপক পদে একই ব্যাংকের যশোর অঞ্চলের জোনাল ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন।

রোকনুজ্জামান মহান মুক্তিযুদ্ধকালীন সময়ে মাগুরা জেলার শ্রীপুর উপজেলার দুর্গাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মরহুম আফজাল হোসেন এবং মাতা মরহমা মরিয়ম বেগম। গ্রামের মধ্যবিত্ত পরিবারের পিতা-মাতার আট সন্তানের মধ্যে পঞ্চম সন্তান তিনি।

পাশ্ববর্তী রাজাপুর গ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয় থেকে যথাক্রমে পঞ্চম ও অষ্টম শ্রেণি হতে ট্যালেন্টপুলে বৃত্তি পান। ১৯৮৮ সালে সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয় হতে কৃতিত্বের সাথে এসএসসি ও ১৯৯০ সালে শ্রীপুর ডিগ্রি কলেজ থেকে কৃতিত্বের সাথে এইচএসসি পাশ করেন। ১৯৯১-৯২ সেশনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে সম্মান শ্রেণীতে ভর্তি হন এবং ১৯৯৪ সনে সম্মান ও ১৯৯৫ সনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

বিআরসি-২০০০ এ অংশগ্রহণ করে তিনি ০৮/০১/২০০১ খ্রিঃ তারিখে রূপালী ব্যাংক লিমিটেড-এ প্রবেশনারী সিনিয়র অফিসার হিসাবে যোগদান করে যশোর জোনের বিভিন্ন শাখায় দায়িত্ব পালন করেছেন। ১১ ই ফেব্রুয়ারী, ২০১৯ এ ডিজিএম পদোন্নতি পেয়ে তিনি সর্বপ্রথম যশোর জোনের বাইরে বরিশাল বিভাগে যোগদান করেন। বরিশাল জোনাল ম্যানেজার থাকাবস্থায় তিনি অভূতপূর্ব সাফল্য দেখান। ৩১ শে জানুয়ারী ২০২২ এ তিনি যশোর জোনাল ম্যানেজার হিসাবে যোগদান করেন এবং নানাবিধ নতুন নতুন উদ্ভাবনী কর্মকাণ্ডের মাধ্যমে যশোর জোনকে সারাদেশের মধ্যে শ্রেষ্ঠ জোন হিসাবে প্রতিষ্ঠিত করতে সক্ষম হন। সর্বশেষ ০৭ জুন ২০২৩ তারিখে অর্থমন্ত্রনালয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রজ্ঞাপন বলে তিনি মহাব্যবস্থাপক হিসাবে পদোন্নতি লাভ করেন এবং রূপালী ব্যাংকেই পদায়ন লাভ করে বরিশাল বিভাগের দায়িত্ব পান।

ছাত্রজীবন থেকেই তিনি নানাবিধ সমাজিক কর্মকাণ্ডের সহিত জড়িত।একজন দক্ষ ব্যাংকারের পাশাপাশি তিনি কবি এবং একজন মানবিক মানুষ। তাঁর সহধর্মিনী জনাব রেশম শারমিন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন(পিবিআই) যশোরের এসপি হিসাবে কর্মরত এবং তাঁর একমাত্র পুত্র সন্তান তাহমিদ জামান দীপ্রো যশোর ইংলিশ স্কুল এন্ড কলেজে নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের মেধাবী ছাত্র।

২০০১ সালে রোকনুজ্জামান ব্যাংকার্স রিক্রুটমেন্ট কমিটির (বিআরসি) মাধ্যমে সিনিয়র অফিসার হিসেবে রূপালী ব্যাংকে তাঁর কর্মজীবন শুরু করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *