রফতানি আয়ে ডলারের দাম ১০৬, রেমিট্যান্সে ১০৮ টাকা

রফতানি আয়ে ডলারের দাম ১০৬, রেমিট্যান্সে ১০৮ টাকা

অর্থনীতি স্লাইড

মে ১, ২০২৩ ১০:১৭ পূর্বাহ্ণ

রফতানি আয়ে ডলারের দাম এক মাসের ব্যবধানে আরেক দফা বাড়ানো হয়েছে। একই সঙ্গে রেমিট্যান্সের ক্ষেত্রেও ডলারের দাম বাড়ানো হয়েছে। এখন থেকে রফতানি আয়ের ক্ষেত্রে রফতানিকারকরা প্রতি ডলারের দাম পাবেন ১০৬ টাকা। আর রেমিট্যান্সের ক্ষেত্রে প্রবাসীদের প্রতি ডলারে দেওয়া হবে ১০৮ টাকা।

সোমবার থেকে নতুন এ সিদ্ধান্ত কার্যকর করা হবে। এতদিন রফতানিকারকরা প্রতি ডলারের বিপরীতে পেতেন ১০৫ টাকা করে। আর প্রবাসী আয়ে ডলারের দাম ছিল ১০৭ টাকা।

রোববার অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) নেতারা এক ভার্চুয়াল সভায় ডলারের দাম বাড়ানোর এ সিদ্ধান্ত নেন।

সভায় অংশ নেয়া ব্যাংকাররা জানান, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্ত মেনে সব ক্ষেত্রে ডলারের এক দাম নির্ধারণ করতে হবে। এর অংশ হিসেবে ডলারের দাম বাড়ানো হচ্ছে। সামনে ডলারের দাম আরো বাড়ানো হবে।

দেশে ডলার সংকট মোকাবিলায় গত বছরের মার্চে ডলারের দাম বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। পরে ঐ বছরের সেপ্টেম্বরে ডলারের দাম নির্ধারণের দায়িত্ব দেওয়া হয় এবিবি ও বাফেদার ওপর। এরপর থেকে রফতানি ও প্রবাসী আয় এবং আমদানি দায় পরিশোধের ক্ষেত্রে ডলারের দাম নির্ধারণ করে আসছে এই দুটি সংগঠন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *