যুদ্ধ চলছে, চলবে: নেতানিয়াহু

যুদ্ধ চলছে, চলবে: নেতানিয়াহু

আন্তর্জাতিক

জুন ২৫, ২০২৪ ৮:৪০ পূর্বাহ্ণ

গাজার সশস্ত্র সংগঠন হামাসের সঙ্গে ‘আংশিক’ যুদ্ধবিরতিতে যেতে প্রস্তুত থাকার আভাস দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। যাতে সবাইকে না হলেও অন্তত কয়েকজন ইসরাইলি জিম্মিকে গাজা থেকে দেশে ফিরেয়ে আনা যায়।

তবে গাজায় যুদ্ধ অবসানের পথ সুগম করবে—এমন কোনো চুক্তিতে যেতে তিনি এখনো রাজি নন। রোববার ইসরাইলি টেলিভিশন স্টেশন চ্যানেল ফোরটিনকে দেওয়া সাক্ষাতকারে নেতানিয়াহু বলেছেন, আমাদের লক্ষ্য জিম্মিদের ফিরিয়ে আনা এবং গাজায় হামাসের রাজত্ব নির্মূল করা।

আট মাসের বেশি সময় ধরে গাজা যুদ্ধ চলছে। গাজা থেকে জিম্মিদের নিরাপদে ফিরিয়ে আনার দাবি জানিয়ে হাজার হাজার ইসরাইলি গত কয়েক মাসে বেশ কয়েকবার সড়কে নেমে বিক্ষোভ করছেন। বিক্ষোভকারীদের মূল দাবি যেকোনো মূল্যে জিম্মিদের দ্রুত ফেরত আনা এবং দেশটিতে আগাম নির্বাচন।

গত মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় স্থায়ী যুদ্ধবিরতি নিয়ে আলোচনার পথ সুগম করার রূপরেখা প্রণয়ন করে তিন স্তরে ছয় সপ্তাহের একটি যুদ্ধবিরতি চুক্তির প্রস্তাব করেন। সে সময় যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছিলেন, ইসরাইল তাদের যুদ্ধবিরতি প্রস্তাবে ‘রাজি আছে’। কিন্তু নেতানিয়াহু বা ইসরাইলের কোনো কর্মকর্তা আনুষ্ঠানিকভাবে মার্কিন প্রস্তাবে রাজি থাকার বিষয়ে কিছু বলেননি। বরং তারা বারবার বলেছেন, হামাসকে গাজা থেকে নির্মূল না করা পর্যন্ত ইসরাইল অভিযান অব্যাহত রাখবে।

সাক্ষাতকারে নেতানিয়াহু বলেন, গাজার সর্বদক্ষিণের নগরী রাফায় তাদের সেনা অভিযান শেষের দিকে। হামাসের বিরুদ্ধে তীব্র লড়াইও শেষের দিকে। তবে এর অর্থ এই নয় যে যুদ্ধ শেষ হওয়ার পথে। যুদ্ধ চলছে, চলবে।

হামাসকে নির্মূল করার পর গাজা পরিচালনার জন্য একটি বেসামরিক প্রশাসন গঠন করতে চায় ইসরাইল।

নেতানিয়াহু বলেন, যদি সম্ভব হয়, তবে স্থানীয় ফিলিস্তিনিদের নিয়ে ওই প্রশাসন গঠন করা হবে। সেই সঙ্গে গাজায় মানবিক ত্রাণ সরবরাহ করতে ওই অঞ্চলের অন্যান্য দেশের সহায়তা নেওয়া হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *