যুক্তরাষ্ট্রকে ধ্বংস করছে বাইডেন: ট্রাম্প

যুক্তরাষ্ট্রকে ধ্বংস করছে বাইডেন: ট্রাম্প

আন্তর্জাতিক

জানুয়ারি ২৯, ২০২৪ ১০:৪০ পূর্বাহ্ণ

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে যুক্তরাষ্ট্রে পুরোদমে চলছে প্রচার-প্রচারণা। দেশের বিভিন্ন অঙ্গরাজ্যে একের পর এক নির্বাচনি প্রচারণায় অংশ নিচ্ছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ অন্যরা।

শনিবার যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যের এক নির্বাচনি প্রচারণা সমাবেশে অংশ নিয়ে ট্রাম্প বলেন, ‘পথ হারিয়েছে আমেরিকা।’ বিরোধী দল ডেমোক্রেটিক দলের প্রার্থী প্রেসিডেন্ট জো বাইডেনকে ইঙ্গিত করেই এমন মন্তব্য করেছেন তিনি। ট্রাম্প বলেন, ‘আমরা এমন একটি জাতি যারা সহজভাবে পথ হারিয়ে ফেলেছি। কিন্তু আমরা এই ভয়াবহতা চলতে দেব না।’ বাইডেন প্রশাসন ‘আমাদের দেশকে ধ্বংস করছে’। প্রচারণা সমাবেশে বাইডেনকে তিনি ‘গণতন্ত্রের জন্য হুমকি ও অযোগ্য’ বলেও ঘোষণা করেছেন। তাস।

সম্প্রতি সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের বয়স নিয়ে সমালোচনা করেছিলেন রিপাবলিকান পার্টির আরেক মনোনয়নপ্রার্থী নিকি হ্যালি। এই সমালোচনার জবাব দিয়ে এদিনের বক্তৃতায় ট্রাম্প বলেন, তিনি এখন ‘২০ বছর আগের চেয়ে বেশি প্রাণবন্ত বোধ করছেন’। এ সময় তিনি ‘মার্কিন প্রেসিডেন্ট প্রার্থীদের বোধশক্তিগত একটি পরীক্ষা নেওয়া উচিত’ বলেও মন্তব্য করেছেন।

নির্বাচন সামনে রেখে জো বাইডেনও জোর প্রচারণা চালাচ্ছেন। শনিবার সাউথ ক্যারোলাইনায় ডেমোক্র্যাটদের সমর্থন জোরদারের অংশ হিসাবে অঙ্গরাজ্যটি সফরে যান বাইডেন। অঙ্গরাজ্যটি কৃষ্ণাঙ্গ ভোটারদের শক্ত ঘাঁটি হিসাবে পরিচিত।

সেখানে একটি নৈশভোজেও অংশ নেন বাইডেন। নৈশভোজের সময় দেওয়া বক্তব্যে বাইডেন বলেন, তিনি প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব নেওয়ায় কৃষ্ণাঙ্গসহ বিপুলসংখ্যক মার্কিন নাগরিককে সহযোগিতা করতে পেরেছেন। যেমন হোয়াইট হাউজে কর্মকর্তা নিয়োগ দেওয়ার ক্ষেত্রে বৈচিত্র্য রাখা হয়েছে, ঐতিহাসিকভাবে কৃষ্ণাঙ্গদের কলেজ হিসাবে পরিচিত প্রতিষ্ঠানগুলোতে বড় বিনিয়োগ করেছেন, ইনসুলিনের খরচ কমিয়েছেন, যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টে প্রথম কোনো কৃষ্ণাঙ্গ নারীকে নিয়োগ দিয়েছেন।

যুক্তরাষ্ট্রে এবারের নির্বাচনি প্রচারণায় সবচেয়ে আলোচিত ইস্যুগুলোর মধ্যে একটি অভিবাসন নীতি। মেক্সিকো থেকে দেশটিতে অভিবাসীদের ঢল ঠেকাতে সীমান্ত সংস্কারের জন্য একটি দ্বিপক্ষীয় পরিকল্পনা নিয়ে শনিবার জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্প মৌখিক বাগবিতণ্ডায় লিপ্ত হয়েছেন।

দক্ষিণ ক্যারোলিনায় এক বক্তৃতায় বাইডেন বলেন, ‘এই বিলটি যদি আজ আইন হতো তাহলে আমি এখনই সীমান্ত বন্ধ করে দিতাম এবং দ্রুত এই সমস্যার সমাধান করতাম।’ একই দিনে লাস ভেগাসে এক প্রচারাভিযানে দেওয়া বক্তৃতায় ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘রাজনৈতিকভাবে সীমান্ত সমস্যা নিয়ে খেলা হচ্ছে। যা আগে কখনো হয়নি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *