ম্যাচসেরা হয়ে যাদের কৃতিত্ব দিলেন সাকিব

খেলা

জুন ১৪, ২০২৪ ৮:৫৩ পূর্বাহ্ণ

জিতলে প্রসারিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের পথ। আর হারলে থাকতে হবে পরনির্ভরশীল হয়ে। এমন মহাগুরুত্বপূর্ণ ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ২৫ রানের দুর্দান্ত এক জয় পেয়েছে বাংলাদেশ।

নেওয়া হয়েছে গত বছর ভারতে হওয়া ওয়ানডে বিশ্বকাপে ডাচদের কাছে পরাজয়ের প্রতিশোধ। সেই ম্যাচের পরাজিত অধিনায়ক সাকিব আল হাসান। এ ম্যাচের নায়ক। ২০ ইনিংস পর পেয়েছেন অর্ধশতকের দেখা। ৪৬ বলে ৬৪ রানে জেতেন ম্যাচসেরার পুরস্কার।

যদিও শক্ত প্রতিদ্বন্দ্বী ছিলেন ৩৩ রানে তিন উইকেট নেয়া লেগ স্পিনার রিশাদ হাসান। ম্যাচসেরার পুরস্কার হাতে নিয়ে সাকিব বলেন, ‘টপ অর্ডারের সেরা ৪ জনের মধ্যে একজনের পুরো ইনিংস ব্যাট করা বেশ গুরুত্বপূর্ণ। তা করতে পেরে, দলের জয়ে অবদার রাখতে পেরে খুশি।’

এ সময় বোলারদের প্রশংসা করে সাকিব বলেন, ‘কঠিন উইকেট। এই উইকেটে এটি মোটেও বড় স্কোর নয়, চ্যালেঞ্জিং। বোলাররা চাপ সামলে ভালো করেছে।’

ইনিংসের ১৯তম ওভারে মাত্র ৩ রান দেন মোস্তাফিজুর রহমান। ৪ ওভারে ১২ রানে নেন ১ উইকেট। গুরুত্বপূর্ণ সময়ে ব্রেক থ্রু দেন রিশাদ হোসেন, তাসকিন আহমেদ ও তানজিম হাসান সাকিব। তাই এই জয়ে বোলার বেশি কৃতিত্ব সাকিব।

তিনি বলেন, ‘মোস্তাফিজ, রিশাদ এবং তাসকিন, নেদারল্যান্ডসের কাছ থেকে জয়টি কেড়ে নিয়েছে। একটা সময় প্রতি ওভারে তারা ১০ রান করে তুলছিল। সেখান থেকে ম্যাচ বের করে আনা বেশ কঠিন। এ জন্য বোলারদের কৃতিত্ব দিতেই হয়।’

ডাচদের বিপক্ষে এই জয়ে সুপার এইটের দৌড়ে অনেকখানি এগিয়ে গেল বাংলাদেশ। আগামী ১৭ জুন এশিয়ার দেশ নেপালকে হারালে নিশ্চিত হবে বিশ্বকাপের পরের রাউন্ডে খেলা। অবশ্য হারলেও সুযোগ থাকবে। কিন্তু সে জন্য অপেক্ষা করতে হবে অন্য দলগুলো ফলাফলের উপর।

নেদারল্যান্ডসের বিপক্ষে বাংলাদেশের এ জয়ে বিদায় নিশ্চিত হয়ে গেছে শ্রীলঙ্কার। গ্রুপপর্বে ডাচদের বিপক্ষে একটি ম্যাচ রয়েছে লঙ্কানদের। সে ম্যাচে জিতলেও বাংলাদেশের পয়েন্টকে পেছনে ফেলার সুযোগ নেই লঙ্কানদের।

দক্ষিণ আফ্রিকার পর বাংলাদেশের কাছে হেরেছে তারা। আর নেপালের বিপক্ষের ম্যাচটি পরিত্যক্ত হয় বৃষ্টিতে। ফলে বর্তমানে লঙ্কানদের পয়েন্ট ১। ডাচদের বিপক্ষে জিতলে তাদের পয়েন্ট হবে ৩। আর শ্রীলঙ্কার পর ডাচদের হারানোয় চার পয়েন্ট নিয়ে ডি-গ্রুপের পয়েন্ট টেবিলের দ্বিতীয়তে রয়েছে টাইগাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *