মিয়ানমার সীমান্তে বেড়া নির্মাণে ৩৭০ কোটি ডলার ব্যয় করবে ভারত

মিয়ানমার সীমান্তে বেড়া নির্মাণে ৩৭০ কোটি ডলার ব্যয় করবে ভারত

আন্তর্জাতিক স্লাইড

মার্চ ২৮, ২০২৪ ১০:২৫ পূর্বাহ্ণ

মিয়ানমারের সঙ্গে ১ হাজার ৬১০ কিলোমিটার দীর্ঘ সীমান্তে বেড়া নির্মাণে প্রায় ৩৭০ কোটি ডলার ব্যয় করার পরিকল্পনা করেছে ভারত।

এ বিষয়ে সংশ্লিষ্ট ঘনিষ্ট সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বেড়া নির্মাণ কাজ শেষ হতে এক দশক সময় লেগে যাবে।

চলতি বছরের শুরুতে মিয়ানমারের সঙ্গে কয়েক দশক পুরানো ভিসা-মুক্ত চলাচল নীতি থেকে সরে আসার ও অভ্যন্তরীণ অস্থিতিশীল প্রতিবেশী দেশের সীমান্তে বেড়া নির্মাণের ঘোষণা দেয় দিল্লি। এর কারণ ব্যাখ্যায় ভারতের কেন্দ্র সরকার জানায়, তারা সীমান্ত এলাকায় বসবাস করা নিজদের নাগরিকদের নিরাপত্তা ও জাতীয় নিরাপত্তার স্বার্থে এবং উত্তরপূর্বাঞ্চলের ভূপ্রাকৃতিক অবকাঠামো ঠিক রাখতে এ সিদ্ধান্ত নিয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়, এ মাসের শুরুতে ভারত সরকারের একটি কমিটি সীমান্ত বেড়া নির্মাণ ব্যয়ে অনুমোদন দেয়। এখন শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভার অনুমোদনের অপেক্ষায়।

এ বিষয়ে জানতে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র, অর্থ, পররাষ্ট্র এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে যোগাযোগ করা হলেও তাদের কারো কাছ থেকেই কোনো সাড়া পাওয়া যায়নি।

মিয়ানমার জান্তা সরকার থেকেও এখন পর্যন্ত ভারত সরকারের সীমানা বেড়া নির্মাণ পরিকল্পনার বিষয়ে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। তারপর থেকে নানা আঞ্চলিক বিচ্ছিন্নতাবাদী এবং বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে দেশের বিভিন্ন রাজ্যে মিয়ানমার সৈন্যদলের লড়াই চলছে। গত কয়েক মাসের লড়াইয়ে বিদ্রোহীরা বেশ কিছু অঞ্চল এবং শহরের দখলও নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *