মিয়ানমারের সংঘাত; বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ করলো ৯০ জান্তা সেনা

মিয়ানমারের সংঘাত; বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ করলো ৯০ জান্তা সেনা

আন্তর্জাতিক

মার্চ ২৭, ২০২৪ ১০:০৩ পূর্বাহ্ণ

মিয়ানমারের ৯০ জন জান্তা বাহিনী বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির (এএ) কাছে গত সোমবার আত্মসমর্পণ করেছে।

রেডিও ফ্রি এশিয়া (আরএফএ) এক রিপোর্টে বলা হয়েছে, জান্তা বিরোধী আরাকান আর্মি পশ্চিম মায়ানমারের রাখাইন রাজ্যে একটি জান্তা ঘাঁটিতে আক্রমণ শুরু করেছে বলে জানিয়েছে বাংলাদেশ সীমান্তের দক্ষিণে মংডু শহরে অবস্থিত একটি গ্রামের স্থানীয়রা।

১৩ নভেম্বর ২০২৩ থেকে এ পর্যন্ত আরাকান আর্মি রাখাইন রাজ্য জুড়ে আটটি টাউনশিপ এবং উত্তর চিন রাজ্যের একটি শহর জান্তার কাছ থেকে দখলে নিয়েছে। বিদ্রোহী গোষ্ঠীটি মার্চের শুরুতে ঘোষণা করেছিল, তারা সম্পূর্ণ রাখাইন নিয়ন্ত্রণের জন্য লড়াই করছে।

এদিকে, আহ শে রাখাইন গ্রামের জান্তা ঘাঁটি থেকে ১২০ জনের বেশি সৈন্য আরাকান আর্মির হাত থেকে পালিয়ে যেতে সক্ষম হয়েছে। তবে প্রায় ৯০ জন সৈন্য দুপুরের দিকে আত্মসমর্পণ করেছিল বলে জানায় তা মান থার গ্রামের বাসিন্দারা।

নাম প্রকাশ না করার অনুরোধে এক গ্রামবাসী আরএফএকে জানায়, ৩৫ জান্তা বাহিনী পালিয়ে গেছে। কিন্তু ক্যাম্পের অবশিষ্ট বাহিনীরা বিকেলে আত্মসমর্পণ করে।

কিন্তু অনুসন্ধান করা হলে বিদ্রোহী গোষ্ঠীর মুখপাত্র খাইং থু খা আরএফএর কোন প্রশ্নের জবাব দেননি।

যদিও আরাকান আর্মি আহ শে আক্রমণের কোনো আপডেট তথ্য প্রকাশ করেনি। একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সশস্ত্র দলটি রোববার আক্রমণের সময় তা মান থার ক্যাম্প থেকে পালানোর সময় ২০ জন জান্তা বাহিনীকে হত্যা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *