মালয়েশিয়ায় ফিলিস্তিনি অপহরণের পেছনে মোসাদ: রিপোর্ট

মালয়েশিয়ায় ফিলিস্তিনি অপহরণের পেছনে মোসাদ: রিপোর্ট

আন্তর্জাতিক

অক্টোবর ১৯, ২০২২ ১০:২৯ পূর্বাহ্ণ

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের সড়ক থেকে এক ফিলিস্তিনি আইটি বিশেষজ্ঞকে অপহরণের ঘটনায় ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ জড়িত বলে দাবি করছে দেশটির একটি সংবাদমাধ্যম।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার মালয়েশিয়ার নিউজ স্ট্রেইটস টাইমসের প্রকাশিত প্রতিবেদনের বরাতে সংবাদমাধ্যমটি জানায়, গত ২৮ সেপ্টেম্বর রাতে দুটি গাড়ি দিয়ে মালয়েশিয়ায় থাকা ফিলিস্তিনির একজন কম্পিউটার প্রোগ্রামারকে অপহরণ করে অজ্ঞাত চারজন। অপহৃত ঐ ফিলিস্তিনিকে রাজধানীর কাছের জনপদে নিয়ে নির্যাতন করা হয়। তাকে চেয়ারে বসিয়ে চোখ বেঁধে একটি ভিডিও কলে রেখে জিজ্ঞাসাবাদ করা হয়। ফিলিস্তিনের রাজনৈতিক সংগঠন হামাস ও তার সশস্ত্র গোষ্ঠী কাসিম ব্রিগ্রেডস সম্পর্কেও জিজ্ঞাসাবাদ করা হয় তাকে।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম জানায়, ভুক্তভোগীর সামনে একটি ভিডিও কল স্থাপন করা হয়। ওপর পাশে দুজন লোক ‍যুক্ত ছিল। ধারণা করা হয়েছে তারা ইসরায়েলি। তারা ভুক্তভোগীকে জিজ্ঞেস করেছিল, তুমি কোথায় আছ? এরপর ইসরায়েলিরা সন্তুষ্টজনক জবাব না পেয়ে তাকে মালয়েশিয়ান গুপ্তচর দিয়ে ২৪ ঘণ্টা জিজ্ঞাসাবাদ ও নির্যাতন করা হয়।

জিজ্ঞাসাবাদের সঙ্গে জড়িত একটি সূত্র নিউজ স্ট্রেইটস টাইমসকে জানায়, ভুক্তভোগীর কাছ থেকে তার কম্পিউটার অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের অভিজ্ঞতা, সফটওয়্যার ডেভেলপমেন্টে হামাসের শক্তি, আল কাসিম ব্রিগ্রেড সম্পর্কের বিষয়ে জানতে চেয়েছে ইসরায়েলিরা।

সূত্র জানায়, অপহরণকারীরা সবাই মালয়েশিয়ান। তারা দুজন ফিলিস্তিনিকে অপহরণ করেছিল। ভুল ব্যক্তিকে অপহরণ করায় দ্বিতীয় একজন ফিলিস্তিনিকে ছেড়ে দেয়। মালয়েশিয়ান অপহরণকারীরা তাদের মুখ ঢাকতে ভুলে গিয়েছিল এবং তারা তাদের গাড়িতে নকল রেজিস্ট্রেশন স্থাপনে ভুল করে বসে।

পরে ছাড়া পেয়ে দ্বিতীয় ফিলিস্তিনি ব্যক্তি পুলিশকে বিষয়টি সম্পর্কে অবগত করতে পেরেছিলেন। তিনি অপহৃত হওয়ার পর যে বাড়িতে ছিলেন সেখানে প্রাইভেটকারের রেজিস্ট্রেশন প্লেট দেখেছিলেন। তাই পুলিশ সেটি শনাক্ত করতে পারে সহজেই। এতে ঐ বাড়ি থেকে অপহরণকারীদের গ্রেফতার ও অপর ফিলিস্তিনি মুক্ত হন। পরে দুই ফিলিস্তিনি মালয়েশিয়া ত্যাগ করেন।

মালয়েশিয়ার একটি বিশ্বস্ত সূত্র আলজাজিরা আরবিকে জানায়, একটি তদন্তে মালয়েশিয়ায় মোসাদের সেল পাওয়া গেছে। সেই সেলের মাধ্যমে বিভিন্ন স্থাপনা, বিশেষ করে বিমানন্দরসহ সরকারি ইলেকট্রিক কোম্পানিগুলোতে প্রবেশ করার পথ খোঁজা হয়।

মোসাদ মালয়েশিয়ানদের মাধ্যমে তাদের কাজ সম্পন্ন করে থাকে। মালয়েশিয়ান এজেন্টরা ইউরোপ গিয়ে মোসাদের কাছ প্রশিক্ষিত হয়।

ফিলিস্তিনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতীয় নিরাপত্তা বিভাগ বিবৃতিতে ফিলিস্তিনের উদ্ধারের জন্য মালয়েশিয়ার কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, মোসাদ সেল এবং তাদের বড় নেটওয়ার্ক উন্মোচন করতে সক্ষম হয়েছে মালয়েশিয়ার কর্তৃপক্ষ। আমরা আটক অপরাধীদের শাস্তির আহ্বান জানাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *