মার্কিন ভেটোতে আটকে গেল জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ

মার্কিন ভেটোতে আটকে গেল জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ

আন্তর্জাতিক স্লাইড

এপ্রিল ১৯, ২০২৪ ৭:৪২ পূর্বাহ্ণ

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পাওয়ার জন্য ফিলিস্তিনের আবেদনের ব্যাপারে নিরাপত্তা পরিষদে ভোটাভুটিতে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে বৃহস্পতিবার এ সংক্রান্ত খসড়া প্রস্তাবের ওপর ভোট অনুষ্ঠিত হয়।

শুক্রবার রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ১৯৩ সদস্যের জাতিসংঘের সাধারণ পরিষদে ফিলিস্তিন রাষ্ট্রকে জাতিসংঘের সদস্যপদে অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়। নিরাপত্তা পরিষদের সদস্যের মধ্যে ব্রিটেন ও সুইজারল্যান্ড ভোটদানে বিরত ছিল। বাকি ১২ জন কাউন্সিল সদস্য ‘হ্যাঁ’ ভোট দেয়। ভেটো প্রদান করে ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র।

নিরাপত্তা কাউন্সিলের প্রস্তাবের পক্ষে কমপক্ষে ৯টি দেশের ভোট দরকার। তবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া ও চীন এই পাঁচ দেশের কোনো একটি দেশ ভেটো দিলে প্রস্তাবটি পাস হবে না।

ফিলিস্তিন ২০১২ সালে জাতিসংঘে পর্যবেক্ষকের মর্যাদা পেয়েছে। জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পাওয়ার জন্য দেশটি বহু বছর ধরে চেষ্টা চালিয়ে আসছে। জাতিসংঘের পূর্ণ সদস্য হওয়ার জন্য তাদের আবেদন নিরাপত্তা পরিষদে অনুমোদিত হতে হবে। এরপর সাধারণ পরিষদের সদস্য রাষ্ট্রগুলোর কমপক্ষে দুই-তৃতীয়াংশ সমর্থন লাগবে ।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ দীর্ঘদিন ধরে নিরাপদ ও স্বীকৃত সীমান্তের মধ্যে পাশাপাশি বসবাসকারী ফিলিস্তিন ও ইসরাযেল রাষ্ট্রের দৃষ্টিভঙ্গি সমর্থন করে। ফিলিস্তিনিরা পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজা উপত্যকায় একটি রাষ্ট্র চায়। ১৯৬৭ সালে ইসরায়েল এ অঞ্চলের অনেক ভূখণ্ড দখল করে নেয়।

১৯৯০-এর দশকের গোড়ার দিকে ইসরায়েল ও ফিলিস্তিন কর্তৃপক্ষের মধ্যে অসলো চুক্তি স্বাক্ষরের পর থেকে ফিলিস্তিন রাষ্ট্র অর্জনে সামান্য অগ্রগতি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *