মস্কোয় সন্ত্রাসী হামলা চালিয়েছে উগ্র ইসলামপন্থিরা: পুতিন

মস্কোয় সন্ত্রাসী হামলা চালিয়েছে উগ্র ইসলামপন্থিরা: পুতিন

আন্তর্জাতিক স্লাইড

মার্চ ২৬, ২০২৪ ১০:৪৩ পূর্বাহ্ণ

মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে হামলার পেছনে ‘উগ্র ইসলামপন্থিরা’ জড়িত বলে প্রথমবারের মতো মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একইসঙ্গে ইউক্রেনও কোনো না কোনোভাবে এই হামলায় জড়িত ছিল বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সোমবার টেলিভিশনে প্রচারিত এক বৈঠকে প্রেসিডেন্ট পুতিন বলেন, আমরা জানি, অপরাধটি উগ্র ইসলামপন্থিদের হাতেই সংঘটিত হয়েছে, যাদের আদর্শের বিরুদ্ধে ইসলামিক বিশ্ব নিজেরাই বহু শতাব্দী ধরে লড়াই করে আসছে।

এ সময় ইউক্রেনের কথা উল্লেখ করে পুতিন বলেন, এই নৃশংসতার সঙ্গে হয়তো তাদের একটি যোগসূত্র থাকতে পারে যারা ২০১৪ সাল থেকে আমাদের দেশের সাথে যুদ্ধ করে আসছে।

পুতিন প্রশ্ন করেন, অবশ্যই, এই প্রশ্নের উত্তর পাওয়া দরকার, কেন অপরাধ করার পরে সন্ত্রাসীরা ইউক্রেনে পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিল? সেখানে তাদের জন্য কে অপেক্ষা করছিল?

পুতিন অবশ্য তার বক্তব্যে আইএস এর সহযোগীদের কথা উল্লেখ করেননি। যদিও তারাই মস্কোতে হামলার দায় স্বীকার করেছে।

আইএস এর সহযোগী আইএস-কে এই হামলার দায় স্বীকার করার পর যুক্তরাষ্ট্রের গোয়েন্দারাও তাদের সেই দাবি সমর্থন করে। পরে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁও বলেছেন, ফ্রান্সের কাছে গোয়েন্দা তথ্য রয়েছে যাতে দেখা যাচ্ছে, আইএস এর একটি অংশ এই হামলার জন্য দায়ী।

এর আগে সোমবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ হামলার জন্য কাউকে দোষ দিতে অস্বীকার করেন এবং রাশিয়ায় তদন্তের ফলাফলের জন্য অপেক্ষা করার জন্য সাংবাদিকদের আহ্বান জানান।

উল্লেখ্য, রাশিয়ার রাজধানী মস্কোর ক্রোকাস সিটি কনসার্ট হলে ভয়াবহ সন্ত্রাসী হামলার এখন পযর্ন্ত ১৩৭ জন নিহত এবং আরো ১৮২ জন আহত হন। গত দুই দশকের মধ্যে রাশিয়ায় হওয়া সবচেয়ে বড় হামলার ঘটনা ছিল এটি। ওইদিন রাতে ক্রোকাস সিটি হলে সোভিয়েত-যুগের রক গ্রুপ পিকনিক এর হিট গান ‘অ্যাফ্রেড অব নাথিং’ গাওয়ার কথা ছিল। এর ঠিক আগে, চার বন্দুকধারী কনসার্ট হলে এলোপাতাড়ি গুলি চালানোর পর বিস্ফোরণ ঘটায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *