মস্কোতে হামলায় অভিযুক্তদের ছবি প্রকাশ

মস্কোতে হামলায় অভিযুক্তদের ছবি প্রকাশ

আন্তর্জাতিক স্লাইড

মার্চ ২৪, ২০২৪ ১০:৪২ পূর্বাহ্ণ

রাশিয়ার রাজধানী মস্কোর ক্রোকাস সিটি হলে কনসার্টে মুখোশ পরা সশস্ত্র হামলাকারী চারজনের ছবি প্রকাশ করেছে ইসলামিক স্টেট। স্থানীয় সময় শনিবার জঙ্গি সংগঠনটির বার্তা সংস্থা আমাক জানিয়েছে, গ্রেফতার সন্দেহভাজন চার ব্যক্তি রাশিয়ার নাগরিক নন। তারা সবাই বিদেশি নাগরিক।

রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, হামলার সঙ্গে জড়িত চার সন্দেহভাজন বন্দুকধারীসহ ১১ জনকে গ্রেফতার করেছে রাশিয়া। গ্রেফতার ব্যক্তিরা সবাই তাজিকিস্তানের নাগরিক। দেশটির সঙ্গে আফগানিস্তানের সীমান্ত রয়েছে। আর আফগানিস্তানে ইসলামিক স্টেটের (আইএস) বিভিন্ন দল সক্রিয় রয়েছে।

এদিকে, এ ঘটনাকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘বর্বর সন্ত্রাসী হামলা’ বলে আখ্যায়িত করেছেন। একই সঙ্গে তিনি এ ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন।

শুক্রবার (২২ মার্চ) সন্ধ্যায় মস্কোর উত্তরে ক্রাসনোগোর্স্ক অঞ্চলে ক্রোকাস সিটি হলে জড়ো হয়েছিল শত শত মানুষ। তবে গান শুরু হওয়ার মাত্র কয়েক মিনিট আগে কয়েকজন সশস্ত্র ব্যক্তি থিয়েটারে ঢুকে নির্বিচারে গুলি ছুড়তে শুরু করেন। এ ঘটনায় ১৪৩ জনের মৃত্যু হয়েছে বলে সবশেষ জানা গেছে। ওই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।

কয়েক দশকের মধ্যে রাশিয়ায় সবচেয়ে প্রাণঘাতী হামলাগুলোর মধ্যে এটি একটি। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, জার্মানি, ইতালি, কিউবাসহ বিশ্বনেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *