মসলা নয়, এবার খাবারের স্বাদ বাড়াবে স্মার্ট চামচ

মসলা নয়, এবার খাবারের স্বাদ বাড়াবে স্মার্ট চামচ

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

জুন ২৭, ২০২৪ ৯:১৬ পূর্বাহ্ণ

মসলা নয়, এবার খাবারের স্বাদ বাড়াবে স্মার্ট চামচ—এ কী সত্যিই? হ্যাঁ, ঠিক এমন চামচই উদ্ভাবন করেছে জাপানের প্রতিষ্ঠান কিরিন হোল্ডিংস। এই স্মার্ট চামচটির নাম ইলেসিস্পুন। স্মার্ট এ চামচ কম সোডিয়ামযুক্ত খাবারে অতিরিক্ত লবণ ছাড়াই এর লবণাক্ত স্বাদ বাড়িয়ে দেয়।

কিরিনের এই বিশেষ প্রযুক্তির চামচটি উদ্ভাবন হয়েছে ২ বছর আগে। এটি এখন বাণিজ্যিকভাবে বাজারে এলো। চামচটির ওজন ৬০ গ্রাম। আর এটি চলে রিচার্জেবল লিথিয়াম ব্যাটারি দিয়ে। প্রাথমিকভাবে ২০০ পণ্য অনলাইনে বিক্রির জন্য ছাড়ছে কিরিন। প্রতিটির দাম ১৯ হাজার ৮০০ ইয়েন (৯৯ ইউরো)।

চামচটি প্লাস্টিক ও ধাতুতে তৈরি। নিজেদের লবণ খাওয়ার অভ্যাস কমাতে বেগ পাচ্ছেন—এমন মানুষের জন্যই তৈরি এটি। গবেষকদের দাবি, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস তৈরির সম্ভাবনাও বাড়িয়ে দেবে এই চামচ। অতিরিক্ত সোডিয়াম সেবনের সঙ্গে উচ্চ রক্তচাপ, স্ট্রোক ও অন্যান্য রোগের ঘটনা বেড়ে যাওয়ার যোগসূত্র আছে।

চামচটির নির্মাতা কিরিনের তথ্য অনুসারে, এটি খাবারের অনুভূত লবণাক্ততা দেড়গুণ বাড়িয়ে দেয়। পণ্যটি বিকাশে সহায়তা করেছেন টোকিওভিত্তিক মেইজি ইউনিভার্সিটির অধ্যাপক হোমেই মিয়াশিতা। এর আগে তিনি বিদ্যুৎপ্রবাহের মাধ্যমে খাবারের স্বাদ বাড়িয়ে দেয়—এমন এক বৈদ্যুতিক চপস্টিকের প্রোটোটাইপ দেখিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *