মন্ত্রীকে গুলি করে পালালো পুলিশ কর্মকর্তা

মন্ত্রীকে গুলি করে পালালো পুলিশ কর্মকর্তা

আন্তর্জাতিক

জানুয়ারি ৩০, ২০২৩ ১১:৪৩ পূর্বাহ্ণ

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ওড়িশার স্বাস্থ্যমন্ত্রী নব কিশোর দাসকে গুলি করেছেন এক পুলিশ কর্মকর্তা। রোববার (২৯ জানুয়ারি) রাজ্যটির ঝাড়সুগুদা জেলার ব্রজরাজনগরের গান্ধী চকের কাছে তাকে গুলির এই ঘটনা ঘটে।

সংবাদমাধ্যম এনডিটিভি’র প্রতিবেদনে বলা হয়, স্বাস্থ্যমন্ত্রী নব কিশোর একটি অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার পথে তাকে গুলি করা হয় এবং সেটি তার বুকে লাগে। গুলিটি করেন পুলিশের একজন সহকারী সাব-ইন্সপেক্টর।

অভিযুক্ত ওই পুলিশ অফিসার স্বাস্থ্যমন্ত্রীকে দুই রাউন্ড গুলি করেন। এ ঘটনার পর গুরুতর আহত অবস্থায় ওই মন্ত্রীকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

ব্রজরাজনগর সাব-ডিভিশনের পুলিশ অফিসার গুপ্তেশ্বর ভোই সাংবাদিকদের বলেন, ‘পুলিশের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) গোপাল দাস রোববার মন্ত্রীকে লক্ষ্য করে গুলি চালান। মন্ত্রী আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।’

প্রত্যক্ষদর্শীরা দাবি করেছেন, স্বাস্থ্যমন্ত্রী নব কিশোর দাস তার গাড়ি থেকে বেরিয়ে আসার সময় তাকে গুলি করা হয়। হামলার পেছনের উদ্দেশ্য এখনও স্পষ্ট নয়।

এনডিটিভি বলছে, ঘটনাস্থল থেকে পাওয়া ভিডিওতে দেখা যাচ্ছে রক্তাক্ত নব কিশোর দাসকে একটি গাড়িতে নিয়ে যাওয়া হচ্ছে। তাকে ঘটনাস্থল থেকে বিমানে ভুবনেশ্বরে নিয়ে যাওয়া হতে পারে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, ‘রোববার পূর্ব নির্ধারিত একটি উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নব দাস। তিনি ঘটনাস্থলে এলে তাকে স্বাগত জানাতে ভিড় জমে যায়। আর এর মধ্যেই হঠাৎ গুলির শব্দ শোনা যায়। আমরা একজন পুলিশ সদস্যকে খুব কাছ থেকে গুলি করে পালিয়ে যেতে দেখেছি; মন্ত্রীকে বিমানে ভুবনেশ্বরে নিয়ে যাওয়া হবে।’

বার্তা সংস্থা এএনআই সূত্রে বলা হয়েছে, রোববার দুপুরে ওড়িশার শাসক দল বিজিডির একটি নতুন দলীয় কার্যালয়ের উদ্বোধনে গিয়েছিলেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী নব দাস। দুপুর সাড়ে ১২টার দিকে ঝাড়সুগুদা জেলার ব্রজরাজনগরে ওই দলীয় কার্যালয়ের সামনে পৌঁছান তিনি। গাড়ি থেকে নেমে দলীয় কার্যালয়ের দিকে এগোতেই হঠাৎ তার ওপরে গুলিবর্ষণের এই ঘটনা ঘটে।

সংবাদমাধ্যম বলছে, স্বাস্থ্যমন্ত্রী নব কিশোর দাসের বুকে দু’টি গুলি লেগেছে। পরে আহত মন্ত্রীকে উদ্ধার করে সঙ্গে সঙ্গে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এরপর তাকে দ্রুত ঝাড়সুগুদা বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে ভুবনেশ্বরে নিয়ে যাওয়া হচ্ছে।

সংবাদমাধ্যমের দাবি, মন্ত্রীর অবস্থা সংকটজনক বলেই জানা যাচ্ছে। আজই অস্ত্রোপচার করা হবে তার।

মূলত অভিযুক্ত ওই পুলিশ কর্মকর্তা গান্ধী চক পোস্টে ডিউটিতে ছিলেন। মন্ত্রী আসার খবর পেতেই তিনি ওই দলীয় কার্যালয়ের কাছে যান। মন্ত্রী গাড়ি থেকে নামতেই তিনি নিজের সার্ভিস রিভলভার দিয়ে পরপর কয়েক রাউন্ড গুলি চালান।

এদিকে এই ঘটনার পর ওড়িশা সরকারের পক্ষ থেকে ইতোমধ্যেই উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। কী কারণে স্বাস্থ্যমন্ত্রীর নিরাপত্তায় এত বড় ত্রুটি হলো সেটিও খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *