ভোটের প্রচারণা শেষ করে কন্যাকুমারীতে ধ্যানে বসবেন মোদি

ভোটের প্রচারণা শেষ করে কন্যাকুমারীতে ধ্যানে বসবেন মোদি

আন্তর্জাতিক

মে ৩০, ২০২৪ ৯:৩১ পূর্বাহ্ণ

ভারতে একের পর এক দফা পেরিয়ে শেষ দফার ভোটগ্রহণ শনিবার। আজ বৃহস্পতিবার সেই ভোটপ্রচারের শেষ দিন। এ কারণে আজ সন্ধ্যায় কন্যাকুমারীতে ধ্যানে বসবেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এর আগে দুবার লোকসভা নির্বাচনের প্রচার শেষে আধ্যাত্মিক সফরে বেরিয়েছিলেন তিনি। ২০১৪ সালের লোকসভা ভোটের প্রচার শেষে গিয়েছিলেন কেদারনাথ। ২০১৯ সালে গিয়েছিলেন মহারাষ্ট্রের প্রতাপগড় দুর্গে। এ বার তিনি যাবেন দক্ষিণ ভারতে।

সারা দেশ ঘুরে তামিলনাড়ুর কন্যাকুমারীতে এসেছিলেন বিবেকানন্দ। মূল ভূখণ্ড থেকে ৫০০ মিটার দূরে একটি শিলায় বসে তিন দিন ধ্যান করেছিলেন তিনি। সেখানেই বঙ্গোপসাগর, ভারত মহাসাগর, আরব সাগরের মিলন হয়েছে। মনে করা হয়, সেখানেই আলোকপ্রাপ্ত হন বিবেকানন্দ।

হিন্দু ধর্মে কথিত, যেখানে শিবের জন্য তপস্যা করেছিলেন পার্বতী, সেখানেই রয়েছে ওই শিলা। ওই শিলার ওপর নাকি পার্বতীর পায়ের চিহ্নও রয়েছে। সেই শিলা— ‘ধ্যানমণ্ডপমে’ ধ্যানে বসবেন মোদি।

শনিবার লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণ। আট রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৭টি আসনে ভোটগ্রহণ ওই দিন। ওই দফাতেই ভোট রয়েছে মোদীর কেন্দ্র বারণসীতে। ভোট রয়েছে বিহার, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, পঞ্জাব, ঝাড়খণ্ড, হিমাচলপ্রদেশ, ওড়িশা ও চণ্ডীগড়ে। এ রাজ্যের ৯ আসন— কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, যাদবপুর, জয়নগর, বসিরহাট, বারাসত, মথুরাপুর, ডায়মন্ড হারবার ও দমদমে ভোট রয়েছে শনিবার। আজ নজর থাকবে দেশ জুড়ে শেষ দিনের ভোটপ্রচারের দিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *